ব্রিটেনে এখনো ২.৩ মিলিয়ন শিশু দারিদ্র

Poorগণতন্ত্রের সূতিকাগার আর উচ্চ আয়ের দেশ ব্রিটেনে এখনো ২.৩ মিলিয়ন শিশু দারিদ্রতার মধ্যে বসবাস করছে। ডিপার্টমেন্ট অব ওয়ার্ক অ্যান্ড পেনশন এর মতে ২০১১-২০১২ এবং ২০১৩ ও ২০১৪ সালে শিশু দারিদ্র সীমার সংখ্যা অপরিবর্তীত আছে অর্থাৎ প্রতি ৬ জনের মধ্যে ১ জন শিশু দারিদ্রতার মধ্যে আছে।
সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১৩-২০১৪ সালে ১৫ শতাংশ অর্থাৎ প্রায় ৯.৬ মিলিয়ন লোক নিম্ন আয়ের পরিবার এ দেশে আছেন। ১৯৯৮-৯৯ সালের সঙ্গে তুলনা করলে এই সংখ্যা ১১.২ মিলিয়ন থেকে নেমে গত বছর দাঁড়িয়েছে ১ লাখ। যে পরিবারগুলো এর মধ্যে প্রতিনিধিত্ব করছেন।
একটি পরিবার দারিদ্র সীমার মধ্যে থাকা মানে তার আয় সপ্তাহে ২৭২ পাউন্ড।
পেনশন সেক্রেটারি ইয়ান ডানকান স্মীথ বলছেন, ১৯৮০ সালের পর ব্রিটেনে সর্বনিম্ন শিশু দারিদ্রতা বিরাজ করছে। পক্ষান্তরে শ্যাডো চ্যান্সেলর ক্রিস লেসলি বলেছেন, এই চিত্র নিশ্চিত করে, বর্তমান সরকার শিশু দারিদ্রতা রোধে ও মোকাবেলায় পুরোপুরি ব্যর্থ।
অবশ্য ডানকান স্মীথ বলেছেন এর প্রকৃত মূল কারণ অনুসন্ধানে সরকার কাজ করছে। চ্যারিটি সং¯’ার বিশ্লেষকরা বলছেন, সরকার যেভাবে আরও বেনিফিট কর্তন নীতি গ্রহণ করেছে, এমনকি চাইল্ড ট্যাক্স ক্রেডিট যেভাবে কর্তন করার নীতিতে এগিয়ে যাচ্ছে। তাতে এই চিত্র এখনই নির্দেশ করছে শিশু দারিদ্রতা আরও বেড়ে যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button