রোজা পালনে নিষেধাজ্ঞা দমাতে পারেনি চীনের মুসলিমদের

রোজা পালনের ওপর সরকারি নিষেধাজ্ঞা চীনের মুসলিমদের দমাতে পারেনি। উল্টো নিষেধাজ্ঞা লঙ্ঘন করে রোজা রাখার হিড়িক পড়েছে।
সম্প্রতি চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং রাজ্যের ক্ষমতাসীন কমিউনিস্টি পার্টি মুসলমানদের রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা জারি করে।  সরকারি সংস্থার ওয়েবসাইটে এক পোস্টে তারা সরকারী কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক ও পার্টির সদস্যদের প্রতি রোজা না রাখতে বলেছে। এছাড়া স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের রোজা রাখতে নিষেধ করা হয়েছে। কিন্তু সরকারি এই নিষেধাজ্ঞা উল্টো ফল বয়ে এনেছে। মুসলিম অধ্যুষিত কাশগর এলাকায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে বরং রোজাদারের সংখ্যা বেড়েছে। রোজায় গ্রীষ্মের এ সময়ে দুপুরের পর থেকে দোকানপাট বন্ধ রাখতে দেখা গেছে। সন্ধ্যায় সারিবদ্ধ হয়ে অনেককেই ইফতার করতে দেখা যায়। তারাবিহর নামাজের সময় মসজিদগুলোতে ভিড় দেখা গেছে। এ সময় অনেক শিশুকেও নামাজে অংশ নিতে দেখা যায়।
চীনে ১৮ বছরের কম বয়সীদের মসজিদে যাওয়া নিষিদ্ধ। এতে কোরআন শিক্ষার প্রাথমিক পর্যায় ‘মক্তব’ পদ্ধতি অনেকটাই বন্ধ হয়ে গেছে। মুসলিম ছেলে-মেয়েরা যাতে কোরআন শিখতে না পারে এজন্য সরকার এই নিষেধাজ্ঞা আরোপ করেছে। তাই গোপনে বাসায় তাদেরকে কোরআন শিক্ষা দিতে হচ্ছে।
মধ্য এশিয়ার তাজিকস্তান ও কিগরগিজস্তান সীমান্তবর্তী চীনের জিনজিয়াং প্রদেশে এক সময় উইঘুর মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ ছিল। পরবর্তীতে ১৯৯০ সাল থেকে চীন সরকারে উদ্যোগে জাতিগত হানরা এখানে বসতিস্থাপন শুরু করলে ১০ বছরে অর্ধেকে নেমে আসে মুসলিম জনসংখ্যা। আরটিএনএন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button