চীনের সাথে সিলেট সিটি করপোরেশনের চুক্তি স্বাক্ষর

Chaina Sylhetমেয়র হিসেবে দায়িত্ব গ্রহনের পর প্রথমবারের মতো কোন দেশের সিটি কর্পোরেশনের সাথে বন্ধুত্বপূর্ন সম্পর্ক বিষয়ক চুক্তি স্বাক্ষর করলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। চীনের ‘লিটল সাংহাই’ নামে পরিচিত উশি সিটির সাথে মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় চুক্তি স্বাক্ষরিত হয়।
সিলেট সিটি কর্পোরেশনের পক্ষে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী এবং উশি সিটির পক্ষে উশি সিটির মেয়র ওয়াং সুজা চুক্তি স্বাক্ষর  করেন। সেভেন্থ উশি ইন্টারন্যাশনাল সিস্টার সামিটের শুরুতে দক্ষিণ এশিয়ার একমাত্র সিটি হিসেবে উশি সিটির সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্কে আবদ্ধ হয় সিলেট সিটি কর্পোরেশন। এই সামিটে উশি সিটির সাথে সিলেট ছাড়াও ইউরোপ, আমেরিকা, আফ্রিকা, অস্ট্রেলিয়া মহাদেশের ২৭টি দেশের ৪৬টি সিটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিষয়ক চুক্তিতে স্বাক্ষর করে।
চুক্তি স্বাক্ষরের পর অংশগ্রহনকারী মেয়ররা বক্তব্য রাখেন। মর্যাদাপূর্ণ এই পর্বটিতে স্বল্পসংখ্যক মেয়রকে বক্তব্য দেওয়ার সুযোগ দেন আয়োজকরা। যে ১২ জন সিটির প্রতিনিধিকে বক্তব্য দেয়ার সুযোগ দেওয়া হয় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী তাদের একজন।
ইউরোপ আমেরিকা আফ্রিকা অস্ট্রেলিয়া মহাদেশের মেগাসিটির মেয়রদের কাতারে দাঁড়িয়ে মেয়র আরিফুল হক চৌধুরী সিলেট সিটির অপার সৌন্দর্য্য, অফুরন্ত খনিজ সম্পদ, বিনিয়োগের সম্ভাবনাসহ পর্যটন শিল্পের সম্ভাবনার কথা তুৃলে ধরেন। এবারের সামিটে ট্যুরিজমকে বেশি গুরুত্ব দেওয়ার কারণে মেয়র আরিফুল হক চৌধুরী তার বক্তব্যে সিলেটের পর্যটন খাতকেই বেশি অগ্রাধিকার দেন।
চুক্তির পর এক প্রতিক্রিয়ায় সাংবাদিকের সাথে আলাপকালে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, চুক্তি উশি সিটির সাথে হলেও সামিটে অংশ নেওয়া ২৭টি দেশের ৪৬টি সিটির সাথেও বন্ধুত্বপূর্ন সম্পর্কের নতুন সূচনা হলো। উশি সিটির সিস্টার ফ্রেন্ড সিটি হিসেবে এইরকম সামিটে নিয়মিতভাবে অংশগ্রহন করবে সিলেট সিটি কর্পোরেশন। আর এই সম্পর্ককে কাজে লাগিয়ে সিলেট সিটিকে কিভাবে ‘নতুন যুগের সিলেট’ হিসেবে গড়া যায় সেই ব্যাপারে আমাদের কাজ করতে হবে।
মেয়র বলেন, বিশ্বের অনেক সিটি একসময় পিছিয়ে ছিল। কিন্তু সুষ্ঠ ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহন করে তা বাস্তবায়ন করার কারণে সেইসব সিটি এখন তাদের ব্যবসা, বানিজ্য, সংস্কৃতি, আধুনিক স্থাপত্যকলার কারণে নতুন করে বিশ্বের মধ্যে পরিচিতি পাচ্ছে। আমাদেরকেও বসে থাকলে চলবে না। আমাদেরকেও স্বপ্ন দেখতে হবে। স্বপ্ন দেখতে হবে নতুন সিলেটের। কঠিন বাস্তবতা ও সীমাবদ্ধতাকেও মোকাবেলা করে আধুনিক একটি সিলেট গড়ার সূচনা করতে হবে। দেশের বাইরে গিয়ে শুধু অভিজ্ঞতা অর্জনেই সীমাবদ্ধ রাখলে চলবে না। অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাদেশকে কিভাবে এগিয়ে নেওয়া যায় সেই দিকে মনোযোগী হতে হবে।
মেয়র আরিফুল হক চৌধুরীর পর বক্তব্য রাখেন অস্ট্রেলিয়ার ফ্রাংকস্টন সিটির মেয়র ড্যারেন টেলর, জাপানের আকাশি সিটির মেয়র ফুশায়ো জুমি, জাপানের সাগামিহারার ভাইস মেয়র হিরোকি কইকো, তুর্কির কার্সিয়াকা মেয়র হুসেইন মতলু আকপিনার, রোমানিয়ার ব্লাহিটার মেয়র রুশ স্যান্ডর, আমেরিকার চ্যাটানোগোরর মেয়র কেন স্মিথ, কোরিয়ার গিমাহের ভাইস মেয়র চৌ নাগ ইয়ং, ইউক্রেনের চেরিনিভ মেয়র মিরহোডোস্কি মাইকোলা, আমেরিকার সান এন্টিনিওর ফিল্ম কমিশনের প্রেসিডেন্ট ড্রো মায়ের কেটস।
এই ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব জানান, পারস্পরিক বন্ধুত্বপূর্ণ এই চুক্তির আওতায় দুটি সিটির মধ্যে শিক্ষা, সংস্কৃতি, বানিজ্য, পর্যটন খাতসহ বিভিন্ন বিষয়ে দ্বিপাক্ষিক উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হবে বলে আশা করা হচ্ছে।
এনামুল হাবীব বলেন, এই সামিটে সিলেট সিটিকে আয়োজকরা অত্যন্ত গুরুত্বের সাথে গ্রহন করেছেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রথমেই সিলেটের সাথে চুক্তি করে চুক্তি পর্বের সূচনা করা হয়। অন্যান্য দেশের মেয়ররাও সিলেটকে নিয়ে আগ্রহ প্রকাশ করেন। উশি সিটির সাথে এই চুক্তি একটি মাইলফলক হিসেবে চিহ্নিত করে এনামুল হাবীব বলেন, চীনে যে শিল্প বিপ্লবের সূচনা হয়েছিল তার জন্মস্থান বলা হয় এই উশি সিটিকে। ২০১৩ সালে উশি সিটি শীর্ষ ৫ কমার্শিয়াল সিটির জায়গায় স্থান করে নিয়েছে।
চুক্তি স্বাক্ষর অনুষ্টানশেষে উশি সিটির মেয়র ওয়াং সুজা আলাদাভাবে সিলেট সিটি মেয়রের সাথে একান্ত বৈঠক করেন। হৃদ্যতাপূর্ণ এই বৈঠক চলাকালে ওয়াং সুজাকে সিলেট সফরের আমন্ত্রনও জানান মেয়র আরিফুল হক চৌধুরী। পরে ওয়াং সুজা সিলেট সিটি মেয়রকে উশি সিটির পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করেন। সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকেও ওয়াং সুজাকে ক্রেস্ট উপহার দেওয়া হয়। বৈঠককালে মেয়রের সহধর্মিনী সামা হক চৌধুরী, সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী ভারপ্রাপ্ত নুর আজিজুর রহমান, জনসংযোগ কর্মকর্তা মঈন উদ্দিন মন্জু উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button