দুবাইতে বিশ্বের প্রথম পরিবেশবান্ধব মসজিদ নির্মাণ

সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে নির্মাণ করা হয়েছে বিশ্বের প্রথম পরিবেশবান্ধব মসজিদ। ১ লাখ ৫০ স্কয়ার ফুটের ওই মসজিদে ৩ হাজার ৫০০ মুসল্লী একসঙ্গে নামায আদায় করতে পারবেন। এটি একই সঙ্গে দুবাইয়ের সবচেয়ে বড় মসজিদও।
১৮ জুলাই ‘খলিফা আল তাজের’ নামের মসজিদটির উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে দুবাইয়ের ওয়াকফ অ্যান্ড মাইনরস’ সম্পর্ক বিভাগের সেক্রেটারি ১৩ তায়েব আল রইস। রইস বলেন, ‘আশা করি, আমাদের এ মসজিদ অন্যদেরও উৎসাহিত করবে।’ পরিবেশ সংরক্ষণ ইসলামেরও অন্যতম একটা উপদেশ। পবিত্র কুরআনেও পরিবেশ রক্ষার কথা বারবার বলা হয়েছে। আশা করি, মুসল্লীরা এ মসজিদ থেকেই পরিবেশ রক্ষার কাজ শুরু করবেন’ বলেন রইস। আমেরিকার গ্রিন বিল্ডিং কনফর্মান্সেসের নিয়ম মেনে ও পরিবেশ রক্ষা হয় এমন সব সুবিধে রেখে তৈরি হয়েছে মসজিদটি।
মসজিদ তৈরিতে ব্যবহৃত হয়েছে পরিবেশবান্ধব প্রযুক্তি, যা ব্যবহার করে পানির অপচয়ও রোধ করা যাবে। মুসল্লীদের ব্যবহৃত ওজুর পানি পুনঃপ্রক্রিয়াজাতকরণের ব্যবস্থা রয়েছে এখানে। একফোঁটা পানি যাতে করে অপচয় না হয় সেজন্য মসজিদের পাশে বাগান করা হয়েছে। যাতে ব্যবহৃত পানি বাগানে দেয়া যায়। বারবার উৎপাদন করা যায় এমন জ্বালানি শক্তি ব্যবস্থা করা হয়েছে এ মসজিদে। বিদ্যুৎ সঞ্চয়কারী বাতি ও সৌরশক্তি ব্যবহারের সুবিধাও রাখা হয়েছে। এছাড়া বাতি বা ফ্যান ব্যবহারের জন্য অটো সুইজের ব্যবস্থা রাখা হয়েছে। আছে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রও। তবে সেটা স্বয়ংক্রিয়ভাবে চলবে শুধু ঠিক নামাযের সময়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button