গার্মেন্টস নিরাপত্তা দেখতে ইউরোপীয় ক্রেতারা ঢাকায়

Garmentsবাংলাদেশের তৈরী পোশাক কারখানাগুলোর নিরাপত্তা বাড়ানোর জন্য ইওরোপ-ভিত্তিক যে ৭০টি খুচরা বিক্রেতা ও পোশাক ব্র্যান্ডের জোট চুক্তি করেছে তাদের একটি প্রতিনিধি দল বর্তমানে বাংলাদেশ সফর করছে। ইইউ অ্যাকর্ড নামে এই জোটের প্রতিনিধি দলটির বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠক করার কথা রয়েছে। কিভাবে পোশাক কারখানাগুলো পরিদর্শন করা হবে তা নিয়ে কথা হবে এই বৈঠকে।
এছাড়া বাংলাদেশে তাদের কার্যালয় প্রতিষ্ঠার বিষয়েও আলাপ-আলোচনা হতে পারে বলে পোশাক মালিকদের সংগঠন বিজিএমএইএ সভাপতি মো. আতিকুল ইসলাম জানিয়েছেন।
এর আগে মঙ্গলবার বিজিএমইএ এবং শ্রমিক প্রতিনিধিদের সাথে বৈঠক করেছে এই প্রতিনিধি দলের ছয়জন সদস্য।
কারখানাগুলোর অগ্নি ও ভবন নিরাপত্তা চুক্তির রূপরেখা তৈরির উদ্দেশ্যে এই জোটের প্রথম বৈঠকে কি কি বিষয় আলোচিত হলো সে বিষয়ে বিজিএমএই সভাপতি মি. ইসলাম বলেন, তারা কিভাবে কাজ করতে চায়, কোন পদ্ধতিতে তা করা হবে ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে।
এছাড়া ইইউ অ্যাকর্ড এবং নর্থ আমেরিকান অ্যালায়েন্স যেন সমন্বিতভাবে এই কার্যক্রম পরিচালনা করে সে বিষয়ে বিজিএমইএ এর পক্ষ থেকে বলা হয়েছে।
মি. ইসলাম বলেন, বাংলাদেশে ৭০ থেকে ৮৪টির মতো বিভিন্ন ক্রেতা প্রতিষ্ঠান রয়েছে । সুতরাং এক-একেকটি প্রতিষ্ঠানে একেকসময় পরিদর্শন করতে চাইলে বিষয়টিতে কোনও সমন্বয় থাকবে না।
বিজিএমএইএ সভাপতি বলেন, কারখানাগুলোর অগ্নি, ভবন এবং পেশাগত দায়িত্ব পালনে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি খতিয়ে দেখতে প্রায় দেড় হাজার কারখানা পরিদর্শন করবে এই প্রতিনিধি দল। নর্থ আমেরিকান অ্যালায়েন্স পাঁচশ’র মতো কারখানা পরিবদর্শন করবে।
এছাড়া বাকি অন্যান্য কারখানা পরিদর্শনের বিষয়টি সমন্বয় করবে আন্তর্জাতির্ক শ্রম সংস্থা আইএলও।
সম্প্রতি সাভারের রানা প্লাজা ধসে এক হাজারের বেশি শ্রমিক নিহত এবং বহু শ্রমিক আহত হয়। সেই পটভূমিতে ইউরোপীয় ক্রেতা প্রতিষ্ঠানগুলো এই পদক্ষেপ নেয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button