‘হোম অফিস কর্তৃক আশ্রয় প্রার্থীর ফোন বাজেয়াপ্ত ছিলো অবৈধ’

হোম অফিস আশ্রয় প্রার্থীদের ২ হাজার ফোন অবৈধভাবে আটক করেছে বলে রুল জারি করেছে ব্রিটিশ আদালত। আদালতের আদেশে বলা হয়েছে, হোম অফিস একটি অবৈধ এবং গোপন অভিযান ও ব্ল্যাংকেট পলিসির মাধ্যমে যুক্তরাজ্যে আগত আশ্রয় প্রার্থীদের নিকট থেকে প্রায় দুই হাজার মোবাইল ফোন আটক করে। পরে তারা এসব ফোনের ডাটা ডাউনলোড করে নেয়।
আদালত দেখতে পেয়েছে, অনেক দিক দিয়ে পলিসি বা নীতিটি অবৈধ এবং এতে আশ্রয় প্রার্থীদের মানবাধিকার লংঘিত হয়েছে। বিচারকগন এই মর্মে আদেশ দেন যে, ফোন বাজেয়াপ্ত ও ডাটা গ্রহনে কোন পার্লামেন্টারি কর্তৃত্ব ছিলো না এবং হোম অফিস কর্মকর্তারা এক্ষেত্রে বৈধ ক্ষমতা প্রয়োগ করতে পারেন বলে যা ভেবেছিলেন তা ছিলো অন্যায় ও ভুল।
আশ্রয় প্রার্থীরা অপ্রকাশিত নীতির ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে মামলা দায়ের করেন এবং ২০২০ সালের এপ্রিল ও নভেম্বরের মধ্যে সদ্য আগতদের ফোনসমূহ হস্তান্তরের দাবি জানান। মামলা চলাকালে আদালত সাক্ষ্য গ্রহন করেন এবং জানতে পারেন যে, আশ্রয় প্রার্থীদের পাসকোড প্রদানের জন্য জোরজবরদস্তি করা হয়, যাতে কর্মকর্তারা তাদের ই-মেইল, ফটো এবং ভিডিও সহ তাদের ব্যক্তিগত তথ্য খুলে দেখতে পারেন। অত:পর কর্মকর্তারা ‘প্রোজেক্ট সানশাইন’ নামক একটি ইনটেলিজেন্স ডাটাবেজে এগুলো ডাউনলোড করেন।
অপরদিকে হোম অফিস মোবাইল ফোন বাজেয়াপ্তকরণে তাদের অধিকারের পক্ষে বক্তব্য রাখতে গিয়ে বলে যে, এটা তাদেরকে এধরনের ভ্রমন অভিযান আয়োজনকারী মানব পাচারকারীদের ব্যাপারে প্রমানাদি সংগ্রহে সহায়তা করে।
শুনানীকালে স্যার জেমস ইদি কিউসি স্বীকার করেন যে, হোম অফিস ফোন বাজেয়াপ্তকরণে অপ্রকাশিত নীতির অস্তিত্ব স্বীকারে প্রাথমিক ব্যর্থতা সংক্রান্ত কর্তব্য লংঘন করেছে। তিনি বলেন, এটা চরম দুর্ভাগ্যজনক ও এজন্য তিনি ক্ষমা প্রার্থনা করেন।
হোম অফিস কর্তৃক এই লংঘনের ব্যাপারে কী করতে হবে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহনের জন্য একটি আলাদা শুনানীর আদেশ দেন। হোম অফিস স্বীকার করে যে, পূর্বে যে পন্থায় বাজেয়াপ্ত নীতি বাস্তবায়িত হয়েছিলো, তা এর ব্ল্যাংকেট, অপ্রকাশিত প্রকৃতির দরুন কিছু ক্ষেত্রে বেআইনী ছিলো।
তিনজন আশ্রয়প্রার্থীর প্রতিনিধিত্বকারী আইনজীবিরা এই আদেশকে স্বাগত জানান। গোল্ড জেনিংস- এর ক্লেয়ার জেনিংস বলেন, অরক্ষিত আশ্রয় প্রার্থীদের নিকট থেকে এমন পদ্ধতিগতভাবে ব্যক্তিগত ডাটা কেড়ে নেয়া, যারা কোন অপরাধের সাথে জড়িত নয়, বিস্ময়কর এবং মৌলিক গোপনীয়তা রক্ষার ওপর নজিরবিহীন হামলা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button