লন্ডনে ঈদুল আজহা উদযাপন

Eidসৈয়দ শাহ সেলিম আহমেদ: শনিবার, ৪ অক্টোবর ব্রিটেনসহ ইউরোপের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হয়েছে। লন্ডনে ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় পূর্ব লন্ডনের ইস্ট লন্ডন মসজিদে। বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রায় ১০ হাজার মুসলমান এখানে ঈদের নামাজ পড়েন। নামাজ শেষে বাংলাদেশিরা একে অন্যের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন।
তবে অনেকেই ঈদের নামাজ শেষে তাড়াহুড়ো করে ছুটে যান নিজ কর্মস্থলে। শনিবার সাপ্তাহিক ছুটি হলেও রেস্তোরাঁ, পিজা, টেকওয়ে, ফাস্ট ফুড, সুপারস্টোর, সিকিউরিটি সার্ভিস, ট্যাক্সি ক্যাবসহ বিমানবন্দরে যাঁরা কাজ করেন তাঁদের চলে যেতে হয়েছে। কারণ এদিন এসব প্রতিষ্ঠান ব্যস্ত থাকে বেশি। পূর্ব লন্ডন ছাড়াও ব্রিকলেন, নিউহাম, বার্কিং, হাম্পস্ট্যাড, মেনর পার্ক ইত্যাদি স্থানের স্থানীয় মসজিদ ও কমিউনিটি সেন্টারেও আনন্দ–উল্লাসের মধ্য দিয়ে ঈদের নামাজ হয়েছে। নামাজ শেষে বাংলাদেশিরা একে অন্যের সঙ্গে কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করেন।
ঈদ উপলক্ষে লন্ডনে বাংলাদেশিদের বাসাবাড়িতে ছিল নানান আয়োজন। পশ্চিম লন্ডনের এক বাড়িতে গিয়ে দেখা গেল দেশের মতো এলাহী খানাপিনার আয়োজন। পিঠা, সন্দেশ, মিষ্টি, সেমাই, লাচ্ছি কী নেই। কোরমা-পোলাও আছে। সেখানে একে একে এসে উপস্থিত বিলেতের মিডিয়া পাড়ার বেশ কিছু কর্মী ও শিল্পী। খাওয়া-দাওয়া আর কুশলাদি বিনিময়ের পাশাপাশি চলে ঈদের গান আর দেশের ফেলে আসা ঈদের স্মৃতি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button