১০ দিন পেছালো বাণিজ্য মেলা

বিরোধী দলের অবরোধের মধ্যে ব্যবসায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ১৯তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৪ পিছিয়ে দেয়া হয়েছে। এবার ১ জানুয়ারির পরিবর্তে ১১ জানুয়ারি থেকে মাসব্যাপী এই মেলা শুরু হবে। মঙ্গলবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি জানানো হয়।
বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বখশী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়, ব্যবসায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন সাপেক্ষে এই মেলা পিছিয়ে দেয়া হয়েছে। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন হবে আগামী ১১ জানুয়ারি।
হরতাল-অবরোধসহ রাজনৈতিক অস্থিরতার মধ্যেই বাড়তি নিরাপত্তা দিয়ে মেলা শুরুর প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। ১০ দিন মেলা পিছিয়ে দেয়ার বিষয়ে জানতে চাইলে ইপিবির উপ-পরিচালক ও মেলা আয়োজক কমিটির সদস্য সচিব বিকর্ণ কুমার ঘোষ জানান, তারা এ বিষয়ে এখন পর্যন্ত কোনো ধরনের নির্দেশনা পাননি।
ইপিবি জানায়, এবার মেলায় নিরাপত্তা জোরদার করতে আনসার, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, পুলিশ ও র‌্যাবের পাশাপাশি মোতায়েন করা হবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ ছাড়া নিজস্ব নিরাপত্তার ব্যবস্থা করবে স্টল ও প্যাভিলিয়ন কর্তৃপক্ষ। মেলা প্রাঙ্গণে ৮টি ওয়াচ টাওয়ার, আর্চওয়ে, হ্যান্ড মেটাল ডিটেক্টর ও ভেহিকল সার্চ মিরর দিয়ে সার্বক্ষণিক নিরাপত্তা দেয়া হবে। এ বাড়তি নিরাপত্তার জন্য বিভিন্ন স্থানে ৮০টি সিসিটিভি বসানো হবে।
এবারের মেলায় ৪৮৪টি প্যাভিলিয়ন, স্টল ও রেস্তোরাঁ বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে বিদেশি প্রতিষ্ঠানের জন্য প্যাভিলিয়ন ২০টি ও প্রিমিয়ার স্টল ১৯টি রাখা হয়েছে। তাছাড়া মেলায় ইকোপার্ক, ফোয়ারা, বঙ্গবন্ধু প্যাভিলিয়ন এবং ই-শপে কেনাকাটার সুযোগ থাকবে। এবার ১২টি দেশ অংশ নেওয়ার সম্মতি দিয়েছে। গত মেলায় অংশ নিয়েছিল ১১টি দেশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button