কম্পিউটার বিভ্রাটে যুক্তরাজ্যের বিমান সূচি এলোমেলো

UKবিমান চলাচল নিয়ন্ত্রণ কক্ষের যান্ত্রিক ত্রুটির কারণে যুক্তরাজ্যের প্রধান বিমানবন্দরগুলোর শতাধিক ফ্লাইট বাতিল বা বিলম্বিত হয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন কয়েক হাজার যাত্রী।
শনিবার হিথ্রো, গ্যাটউইক ও স্ট্যানস্টেডসহ যুক্তরাজ্যের অধিকাংশ বিমানবন্দরে ফ্লাইট সূচি এলোমেলো হয়ে পড়েছে। যুক্তরাজ্যের ন্যাশনাল এয়ার ট্রাফিক সার্ভিসেস (এনএটিএস) জানিয়েছে,  হ্যাম্পশায়ারের সোয়ানউইকের একটি নিয়ন্ত্রণ কক্ষের কম্পিউটারে বিভ্রাট দেখা দিয়েছে।
বিমানবন্দরগুলোতে যাত্রীদের এক থেকে দুই ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। বিমান চলাচল স্বাভাবিক হতে বিকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।
ন্যাশনাল এয়ার ট্রাফিক সার্ভিসেস জানায়, রাতের অপারেটিং সিস্টেম থেকে দিনের কার্যপ্রণালিতে রূপান্তর ঠিকমতো না হওয়ায় এ সমস্যা দেখা দিয়েছে।
তাদের এক বিবৃতিতে বলা হয়েছে, ভোরে একটি যান্ত্রিক ত্রুটি দেখা দেয়, যাতে দিনের ব্যস্ত সময়ের জন্য বিমান চলাচলের ‘সেক্টরগুলো’ আলাদা করা অসম্ভব হয়ে পড়ে।
শনিবার সকাল পৌনে ১০টা পর্যন্ত হিথ্রো বিমানবন্দরের ৬০টি ফ্লাইট বাতিল করা হয়েছে।
স্ট্যানস্টেড বিমানবন্দরের এক মুখপাত্র জানিয়েছেন, তাদের সব ফ্লাইটই দেরিতে ছাড়ছে। সর্বোচ্চ দুই ঘণ্টা বিলম্বে ছাড়ছে কোনো কোনো ফ্লাইট।
গ্যাটউইক বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ২০ শতাংশ ফ্লাইটই নির্ধারিত সময়ের পরে ছেড়ে গেছে।
এছাড়া এডিনবার্গ, ম্যানচেস্টার, বার্মিংহ্যাম, সাউদাম্পটন, লুটন, লন্ডন সিটি, নিউক্যাসল বিমানবন্দরের ফ্লাইট সূচিতেও বিঘ্ন ঘটেছে। বিঘ্নিত হয়েছে স্কটল্যান্ডের বিমান চলাচলও।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button