বাংলাদেশে সোমবার থেকে রোজা শুরু

বাংলাদেশের কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই সিয়াম সাধনার মাস পবিত্র রমজান শুরু হচ্ছে সোমবার। আগামী ২৫ জুলাই রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। শনিবার ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী মতিউর রহমান।
সভায় জানানো হয়, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের কোথাও হিজরি ১৪৩৫ সনের রমজান মাসের চাঁদ দেখা যায়নি।
২৯ জুন রবিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। ৩০ জুলাই সোমবার থেকে রমজান মাস শুরু হবে। আগামী ২৫ জুলাই রাতে (রমজানের ২৭তম রাত) পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। রোজার প্রস্তুতি হিসেবে রবিবার রাত থেকেই তারাবি নামাজ শুরু হবে।
সভায় ধর্ম সচিব চৌধুরী মো. বাবুল হাসান, ইসলামিক ফাউন্ডেশনের ডিজি সামিম মোহাম্মদ আফজাল, প্রধান তথ্য কর্মকর্তা তছির আহামদ, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহউদ্দিনসহ তথ্য মন্ত্রণালয়, স্পারসো, ঢাকা জেলা প্রশাসনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।
প্রতি বছর ধর্মপ্রাণ মুসলমানদের জন্য সংযম, আত্মশুদ্ধি এবং ত্যাগের মহিমা নিয়ে আসে রমজান মাস। রহমত, মাগফেরাত ও নাজাতের এ মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার এবং স্ত্রী-সহবাস থেকে বিরত থাকার মাধ্যমে রোযা পালন করেন মুসলমানেরা।
এ মাসের শেষ অংশে রয়েছে হাজার মাসের এবাদতের চেয়েও উত্তম লাইলাতুল কদরের রাত। ইসলাম ধর্ম অনুযায়ী এ মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহ পাক ৭০ গুণ বাড়িয়ে দেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button