বাংলাদেশে ২৫ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা

সোমবার বাংলাদেশের কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। তাই ২৫ সেপ্টেম্বর বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা পালিত হবে। হিজরি জিলহজ মাসের ১০ তারিখে ইসলাম ধর্মাবলম্বীরা দ্বিতীয় বৃহত্তম উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ পালন করে থাকেন।
বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সোমবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন চাঁদ দেখা কমিটির সদস্য সচিব ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (ডিজি) সামীম মোহাম্মদ আফজাল।
সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র, দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে কোথাও হিজরি ১৪৩৬ সনের জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। মঙ্গলবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। জিলহজ মাস গণনা শুরু হবে বুধবার। আগামী ২৫ সেপ্টেম্বর (১০ জিলকদ) শুক্রবার বাংলাদেশের ঈদুল আজহা পালিত হবে।
সভায় তথ্য মন্ত্রণালয়, আবহাওয়া অধিদফতর, স্পারসো, ঢাকা জেলা প্রশাসনের প্রতিনিধিসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।
এদিকে আজ সোমবার জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ২৪ সেপ্টেম্বর ঈদুল আজহা উদযাপিত হবে।
ঈদুল ফিতরের পর ঈদুল আজহা মুসলমানদের বড় ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে মুসলমানরা তাদের প্রিয় বস্তু মহান আল্লাহর নামে উৎসর্গ করে তার সন্তুষ্টি অর্জনের চেষ্টা করেন। ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সময়ই লাখ লাখ মুসলমান সৌদি আরবের পবিত্র ভূমিতে হজব্রত পালনরত অবস্থায় থাকেন। ঈদের সকালে কোরবানির মধ্য দিয়ে শেষ হবে তাদের হজের আনুষ্ঠানিকতা।
এবার ঈদে ২৪, ২৫ ও ২৬ সেপ্টেম্বর সরকারি ছুটি থাকবে। শুক্র ও শনিবার সরকারি ছুটি থাকায় এবার ঈদে সরকারি চাকরিজীবীরা প্রকৃতপক্ষে মাত্র একদিন ছুটি ভোগ করতে পারবেন। গ্রামের বাড়িতে প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে রাজধানী ছাড়বেন অসংখ্য মানুষ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button