আব্দুস সুবহানের মৃত্যুদণ্ডের আদেশ

Abdussubhanমানবতাবিরোধী অপরাধের মামালায় জামায়াতের নায়েবে আমির মাওলানা আবদুস সুবহানের মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে। তার বিরুদ্ধে আনা ৯টি অভিযোগের মধ্যে ৬টি প্রমাণিত হয় এবং এর মধ্যে ১, ৩ ও ৬নং অভিযোগে তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়।
বুধবার দুপুরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ৩ সদস্যর বেঞ্চ এই রায় ঘোষণা করেন। অপর দুই সদস্য হলেন- বিচারপতি মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি শাহিনুর ইসলাম।
এর আগে বেলা সোয়া ১১টার দিকে জামায়াত নেতা আব্দুস সুবহানের বিরুদ্ধে ১৬৫ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় সংক্ষিপ্ত আকারে পাঠ করা হয়।
রায় ঘোষণার সময় ট্রাইব্যুনালে সুবহানের পক্ষে এডভোকেট তাজুল ইসলাম, শাহজাহান কবির, শিশির মনির, আসাদ উদ্দিন এবং সুবহানের ছেলে নেছার আহমদ নান্নু ও মুজাহিদুল উপস্থিত ছিলেন।
অপরদিকে রাষ্ট্রপক্ষে চিফ প্রসিকিউটর এডভোকেট গোলাম আরিফ টিপু, জেয়াদ আল মালুম, সুলতান মাহমুদ সীমন, তুরিন আফরোজ, মোহাম্মদ আলী ও সাবিনা ইয়াসমিন খান মুন্নী উপস্থিত ছিলেন।
এর আগে বুধবার সকাল পৌনে ৯টার দিকে আব্দুস সুবহানকে ট্রাইব্যুনালে নিয়ে আসা হয়।
মঙ্গলবার চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মামলাটির রায় ঘোষণার জন্য বুধবার দিন ধার্য করেন।
এদিকে রায়কে কেন্দ্র করে যেকোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে আদালত এলাকায় সতর্ক অবস্থানে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ট্রাইব্যুনালের বিভিন্ন প্রবেশপথে রয়েছে পুলিশ ও র‌্যাবের অবস্থান। সবার পরিচয়পত্র পরীক্ষা করে হাইকোর্ট প্রাঙ্গণে ঢুকতে দেয়া হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button