“মডারেট ইসলাম” পশ্চিমাদের বানানো: এরদোগান

Erduganমুহাম্মাদ শোয়াইব: “মডারেট ইসলাম” এর কথা যারা বলেন, তাদের কড়া সমালোচনা করে তুরুস্কের প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোগান বলেন, “মধ্যপন্থী ইসলাম” এর কথা আজ যারা আওড়াচ্ছেন তারা ভাবছেন এটি তাদের তৈরী পরিভাষা। আসলে এটি পশ্চিমাদের তৈরী একটি পরিভাষা। যা তৈরি করা হয়েছিল ইসলামকে দুর্বল করার জন্য।
গতকাল জুমার দিন রাজধানী আঙ্কারায় বক্তৃকাকালে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, মধ্যপন্থী ইসলাম আর উগ্রবাদী ইসলাম- এরকম বিভাজন ইসলামে নেই। বরং ইসলাম একই ধর্ম এবং সবার শ্রেষ্ঠ ধর্ম।
তিনি বলেন, “মডারেট” মুসলিম কোনো ধর্মতাত্ত্বিকভাবে ব্যাখ্যাযোগ্য কোনো অভিধা নয়। এটা সম্পূর্ণত পলিটিক্যাল আইডেন্টিটি। ৯/১১ উত্তর দুনিয়ায় “মডারেট” নামের ফিল্টারটি মার্কিনীরা আবিষ্কার করেছে মুসলমানদের বেলায়, এবং সেটা তার নিজের স্বার্থে। এখানে ইসলামী বিধানের তারতম্য দেখে কাউকে “চরমপন্থী” বা “মধ্যপন্থী” আখ্যা দেয়া হচ্ছে না, বরং যে রাষ্ট্রটিকে মার্কিন তার জন্য নিরাপদ মনে করে না সেটা “চরমপন্থী” রাষ্ট্র আর যে রাষ্ট্রটি মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য নিরাপদ সেটা “মডারেট”। লক্ষ্য রাখতে হবে, এই সার্টিফিকেট দেওয়ার মালিক শুধুমাত্র মার্কিন-বৃটিশ শক্তি, আর পৃথিবীর তাবৎ মুসলিম এর গ্রহীতামাত্র। কোন্ দেশের মুসলিম কতটুকু ইসলামী জীবনচর্চা করছে, সেই বিবেচনা হিসাব নিকাশ করে এই সার্টিফিকেট দেয় না তারা। দেয় তাদের নিজেদের প্রয়োজনে। আমরাও এই সার্টিফিকেট পাওয়ার পর আহ্লাদিত হই, সেটাও সম্ভবত জাগতিক ধান্দার কারণেই। ফলে এই শ্রেণীকরণ রাজনৈতিক এবং এর সাথে ইসলাম ধর্মের কোনোই সম্পর্ক নাই। কোরআন হাদিসের ব্যাখ্যা নিয়ে ইসলামী জীবনদর্শনে যে দু’রকমের পন্থা মাঝে মাঝে তৈরি হয়, সেই বিভাজন দিয়ে হালের মডারেট-মিলিট্যান্ট ইসলামি পরিস্থিতিকে ব্যাখ্যা করা অর্থহীন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button