বিক্ষোভকারীদের সমর্থন জানালেন ইউক্রেনের সাবেক ৩ প্রেসিডেন্ট

Ukrainপূর্ব ইউরোপের দেশ ইউক্রেনের সাবেক তিন প্রেসিডেন্ট সরকার বিরোধী বিক্ষোভকারীদের প্রতি একাত্মতা ঘোষণা করেছেন। লিওনিদ ক্রাভচুক, লিওনিদ কুচমা ও ভিক্টর ইউশেঙ্কো বুধবার রাতে এক বিবৃতিতে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানান।
এমন সময় এ তিন প্রেসিডেন্ট আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করলেন যখন রাজধানী কিয়েভে হাড়কাঁপানো শীত উপেক্ষা করে শত শত বিক্ষোভকারী ইন্ডিপেন্ডেন্স স্কয়ারে অবস্থান ধর্মঘট চালিয়ে যাচ্ছেন। ওই স্কয়ারের পাশে সরকারের কয়েকটি গুরুত্বপূর্ণ ভবন অবস্থিত বলে বিক্ষোভকারীদের অবস্থান ধর্মঘট করার কারণে কার্যত ওইসব ভবন অচল হয়ে রয়েছে।
ইউক্রেন সরকার ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করতে গিয়েও শেষ মুহূর্তে সরে আসার কারণে দেশটির সরকার বিরোধী বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আসেন। তাদের দাবি, হয় ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্ত সই করতে অথবা প্রেসিডেন্টকে সরে দাঁড়াতে হবে। কিন্তু পার্লামেন্টে এ সংক্রান্ত এক আস্থাভোটে প্রেসিডেন্ট জয়লাভ করার পর তিনি পদত্যাগ করতে অপারগতা প্রকাশ করেন।
এদিকে জার্মান পররাষ্ট্রমন্ত্রী গুইদো ওয়েস্তারওয়েলে বুধবার কিয়েভের ইন্ডিপেন্ডেন্স স্কয়ারে বিক্ষোভকারীদের সঙ্গে সাক্ষাত করে বলেন, ইউরোপীয় ইউনিয়নের দরজা আপনাদের জন্য এখনও খোলা রয়েছে। অন্যদিকে রাশিয়া ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছে। রাশিয়া চায় ইউরোপীয় ইউনিয়নের পরিবর্তে মস্কোর নেতৃত্বাধীন কাস্টমস ইউনিয়নে যোগ দিক ইউক্রেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button