ইয়েমেনে মঙ্গলবার থেকে যুদ্ধবিরতি ঘোষণা

Saudi Militaryআগামী মঙ্গলবার থেকে ইয়েমেনে ‘মানবিক’ যুদ্ধবিরতি ঘোষণা করেছে সৌদি আরব। সাম্প্রতিক সময়ে একবার ইয়েমেনে বিমান হামলা বন্ধ করার ঘোষণা দিলেও তা লঙ্ঘন করে হুতি বিদ্রোহীদের ওপর হামলা আরো জোরদারের পর গত শুক্রবার রিয়াদ যুদ্ধবিরতির এ ঘোষণা দিয়েছে।
‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ১২ মে মঙ্গলবার রাত ১১টা থেকে যুদ্ধবিরতি শুরু হবে এবং তা ৫ দিন বলবৎ থাকবে। এটা যদি কাজে দেয় তবে নবায়ন করা হবে (নতুন করে আবার মেয়াদ বাড়ানো হতে পারে),’ বলছিলেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের।
প্যারিসে উপসাগরীয় দেশগুলোর মন্ত্রীদের বৈঠকে আদেল এ ঘোষণা দেন। সম্মেলনের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে আদেল সতর্ক করে দেন যে হুতিরা চুক্তি মেনে না চললে যুদ্ধবিরতি শেষ হয়ে যাবে।
তিনি বলেন, এটা হুতিদের জন্য একটি সুযোগ যে তারা দেখাতে পারে যে তারা তাদের নিজেদের লোক এবং ইয়েমেনের জনগণের প্রতি যত্নশীল। কেরি বলেন, হুতিরা যদি বোমাবর্ষণ, গুলী করা, সৈন্য স্থানান্তর এবং ভারী অস্ত্রশস্ত্র চলাচল বন্ধ করতে সম্মত হয় তবেই যুদ্ধবিরতি কার্যকর হবে।
হুতি বিদ্রোহীরা দুর্নীতির অভিযোগে প্রেসিডেন্ট আবদ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতাচ্যুত করার পর গত ২৬ মার্চ থেকে ইয়েমেনে বিমান হামলা শুরু করে সৌদি আরব এবং তার আরব মিত্ররা। তাদের লক্ষ্য হাদিকে ক্ষমতায় পুনর্বহাল করা, যিনি পালিয়ে গিয়ে রিয়াদে আশ্রয় নিয়েছেন।
ইয়েমেনে সাম্প্রতিক সংঘাতে অন্তত ১৪০০ লোক নিহত এবং ৬০০০ লোক আহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button