বাংলাদেশে সাংবাদিকদের ঝুঁকি বেড়েছে

বাংলাদেশে সাংবাদিকদের ঝুঁকি আরও বেড়েছে। ঝুঁকি বিবেচনায় ২০১৩ সালের তুলনায় বাংলাদেশের অবস্থান আরও দুই ধাপ নেমেছে। রিপোর্টার্স উইদাউট বর্ডার্স বুধবার ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স-২০১৪ প্রকাশ করেছে। ইনডেক্স অনুযায়ী সাংবাদিকদের জন্য ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪৬। অথচ ২০১৩ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৪ আর ২০১২ সালে ১২৯। অর্থাত্ আগের তুলনায় বাংলাদেশে সাংবাদিকদের জন্য ঝুঁকি বেড়েছে।
এ বছর বিশ্বের ১৮০টি দেশের তালিকা করা হয়। আগের দুই বছর ১৭৯টি দেশের তালিকা প্রকাশ করা হয়েছিল। এই তালিকা অনুযায়ী, ১ নম্বরটি হচ্ছে সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ। আর তারপর ক্রমিক যত বাড়ে ঝুঁকির পরিমাণও তত বাড়ে। সেই হিসেবে বিশ্বে সাংবাদিকদের জন্য এখন সবচেয়ে কম ঝুঁকির দেশ হলো ফিনল্যান্ড। অন্যদিকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ ইরিত্রিয়া।
সাংবাদিকদের জন্য ঝুঁকি বিবেচনায় গত বছরের তুলনায় বাংলাদেশের অবস্থান দুই ধাপ নিচে নেমে গেছে। ২০১২ সালের সঙ্গে তুলনা করলে বাংলাদেশে সাংবাদিকদের ঝুঁকির মাত্রা ক্রমেই বাড়ছে বলে রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে প্রতীয়মান হয়। তবে শ্রীলঙ্কা এবং পাকিস্তানের অবস্থা বাংলাদেশের চেয়েও খারাপ। তাদের অবস্থান যথাক্রমে ১৬৫ এবং ১৫৮। ভারতের অবস্থান ১৪০। চীন ও ইরানসহ এশিয়া এবং আফ্রিকার কয়েকটি দেশ খুবই ঝুঁকিপূর্ণ এখন সাংবাদিকদের জন্য। অবাক করার বিষয় হলেও তাদের তুলনায় আফগানিস্তানের অবস্থা এ মুহূর্তে ভালো।
ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সের প্রতিবেদনে বাংলাদেশের ব্যাপারে বলা হয়েছে, বাংলাদেশে সাংবাদিকদের ওপর টার্গেট করে হামলা করা হয়েছে গত বছরও। এই হামলার জন্য পুলিশ এবং দুর্বৃত্ত উভয়ই দায়ী। সহিংস আন্দোলনকারীরাও সাংবাদিকদের ওপর হামলা চলিয়েছে। এছাড়া ২০১২ সালে সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনির হত্যাকারীদের এখনও বিচারের আওতায় আনা হয়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button