অভিবাসী সামলাতে কোটা ব্যবস্থার কথা ভাবছে ইইউ

EUভূমধ্যসাগর দিয়ে অবৈধভাবে আসা অভিবাসীদের জন্য সদস্য দেশগুলোর মধ্যে কোটা ব্যবস্থা চালু করার প্রস্তাব দিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। চলতি সপ্তাহে অনুষ্ঠেয় বৈঠকে এই প্রস্তাব উত্থাপন করা হবে।
জানা গেছে, উদ্ধারের পর অভিবাসীদের দেখভালের দায়িত্ব এখন পর্যন্ত মূলত ইতালির ওপরই বর্তায়। নতুন পরিকল্পনায় ইতালির ওপর থেকে চাপ কমানোর লক্ষ্যে সদস্য দেশগুলোর মধ্যে কোটা ব্যবস্থার মাধ্যমে অভিবাসী বণ্টনের পরিকল্পনা করা হচ্ছে। ইইউর এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ফ্রান্স। তবে জার্মানি ও অস্ট্রিয়া এই প্রস্তাবের পক্ষে নয়। এছাড়া ব্রিটেনের পক্ষ থেকেও তীব্র বিরোধিতার আশঙ্কা করা হচ্ছে।
এদিকে, সোমবার বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে জাতিসংঘে নিযুক্ত লিবিয়ার রাষ্ট্রদূত ইব্রাহিম দাব্বাসি বলেন, ‘ভূমধ্যসাগরে মানব পাচার রোধে ইইউর এই পদক্ষেপ খুবই অপরিষ্কার এবং অত্যন্ত ভীতিকর।’
উল্লেখ্য, ভূমধ্যসাগরে বিপজ্জনক অভিবাসন স্রোত থামাতে ইউরোপীয় ইউনিয়ন জোট বাহিনীকে দিয়ে লিবীয় উপকূলে মানব পাচারকারীদের নেটওয়ার্ক এবং তাদের নৌযান লক্ষ্য করে সামরিক হামলা চালানোর পরিকল্পনা করছে। চলতি বছর ইতোমধ্যে ভূমধ্যসাগর হয়ে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টা করতে গিয়ে ১ হাজার ৮০০-র বেশি মানুষের মৃত্যু ঘটেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button