ব্রিটেনের রক্ষণশীলদের তোপের মুখে ওবামা

ব্রিটেনের রক্ষণশীল সরকারের অভ্যন্তরে মার্কিন রাষ্ট্রপ্রধান বারাক ওবামাকে নিয়ে চলছে সমালোচনা। ওবামা সম্প্রতি বিবিসিকে দেয়া এক বক্তব্যে ব্রিটেনকে বিশ্ব নেতৃত্বে সক্রিয় থাকার স্বার্থে ইউরোপীয় ইউনিয়নে থাকার পরামর্শ দিয়েছেন। পূর্ব ইউরোপের সঙ্গে ব্রিটেনের অভিন্ন সীমানা বজায় রাখার পক্ষে মতারোপ করেছেন। বিষয়টিকে রক্ষণশীলরা অপরের বিষয়ে নাক গলানো হিসেবে দেখছেন।
ওবামা বিবিসিকে সম্পূরক ভাষণে বলেছেন, ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নে থাকায় আন্তঃআটলান্টিক বলয়ে মার্কিনীরা প্রভাব বিস্তারে আরও বেশি আত্মবিশ্বাসী হতে পেরেছে। … ইউরোপীয় ইউনিয়ন পৃথিবীকে আরও নিরাপদ ও উন্নয়নমুখী করতে পারে। বিবিসি।
এ বক্তব্যে চটেছেন রক্ষণশীল নেতা ও সাবেক মন্ত্রী জন রেডউড। তিনি বলেছেন, ওবামা ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন উভয় সম্পর্কে ভুল মূল্যায়ন করছেন।
রেডউডের ভাষ্যটি হচ্ছে-
এক দেশের ওপর আরোপিত অপর কোনো দেশের কর বা নীতিমালা যদি এতোই মঙ্গলজনক হয় তো যুক্তরাষ্ট্র কেন মেক্সিকোর সঙ্গে; যাদের সাথে তাদের অীভন্ন সীমানা রয়েছে; এবং লাতিন আমেরিকাকে নিয়ে একটি জোট গড়ছে না?
তাতে কিউবাও মার্কিন করের টাকা নিজেদের কাজে খাটাতে পারতো কিংবা ব্রাজিল আইন প্রয়োগ করতে পারতো যুক্তরাষ্ট্রের ওপর, যেটা কিনা যুক্তরাষ্ট্র আদৌ চায় না!
যদি ওবামা এটা করতে পারেন তবেই তিনি আমাদের বলতে আসতে পারেন পূর্ব ইউরোপের সঙ্গে আমরা অভিন্ন সীমানা রাখবো কি রাখবো না, গ্রিসকে আমাদের টাকা খরচ করতে দেবো কিনা।
এবং জার্মানিকে আমাদের নিয়ে আইন বানাতে দেবো কিনা, যেটা আমরা আদৌ চাইছি না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button