যুক্তরাজ্যে বিলাসবহুল বাড়িঘরের মার্কেট চাঙ্গা

ব্রিটেনে গ্রামীন বিলাসবহুল বাড়িঘরের মার্কেট গত এক দশকের মধ্যে এখন সবচেয়ে শক্তিশালী। বড়োসড়ো বাড়িগুলোর গড়মূল্য ২০ লাখ পাউন্ড এবং ২০২০ সালে এটা ১১১০০০ পাউন্ড বৃদ্ধি পেয়েছে। ক্রেতারা নতুন লাইফস্টাইলে আগ্রহী হওয়ায় এমনটি ঘটছে।
দেশের অভিজাত গ্রামীন বাড়িঘরের মার্কেট গত আশির দশকের পর এই প্রথম সবচেয়ে বেশী সক্রিয়। ইষ্টেট এজেন্সী ‘স্যাভিলস’ জানিয়েছে, বাগানসহ বৃহৎ পরিসর বাড়ির চাহিদা বৃদ্ধি পাওয়ায় চলতি বছর ২০ লাখ পাউন্ড মূল্যের বাড়ির দাম ১ লাখ ১১ হাজার পাউন্ড বেড়েছে। অবশ্য হ্যালিফ্যাক্স এই বলে পূর্বাভাস দিয়েছে যে, কভিডের প্রতিক্রিয়ায় ২০২১ সালে বাড়ির দাম হ্রাস পাবে।
সংস্থাটি তাদের প্রাথমিক প্রোপার্টি মার্কেট রিপোর্টে বলেছে যে, বছরের পর বছর নিষ্ক্রিয় থাকার পর, গ্রামীন বাড়িঘরের মার্কেটের মূল্য ২০২০ সালে ৫.৫ শতাংশ বেড়েছে। ২০১০ সালের পর এই খাতে এটা সবচেয়ে জোরালো তৎপরতা। সংস্থার আবাসিক গবেষণা প্রধান লুসিয়ান কুক বলেন, বিশেষভাবে অত্যন্ত প্রত্যন্ত এলাকার গ্রামীন বাড়িঘরের জন্য এটি একটি বিশেষ বছর, সম্ভবত: আশির দশকের পর সবচেয়ে সেরা বছর। জীবন যাত্রায় একটি পরিবর্তন প্রত্যাশী হওয়ায় এবং প্রদত্ত মূল্যের তুলনামূলক যাচাই ক্রেতাদের এক্ষেত্রে আগ্রহী করেছে। রিপোর্টে বলা হয়েছে, সাউথওয়েস্ট, কট্সউল্ডস ও স্কটল্যান্ড বিশেষভাবে সক্রিয় বাজার। এতে আরো বলা হয়েছে, সম্পত্তিসমূহ ক্রেতাদের লাইফস্টাইল পরিবর্তনের এবং প্রধান উপকূলীয় এলাকায় দ্বিতীয় বাড়িঘর করার সুযোগ প্রদান করায় ২০ লাখ মিলিয়ন পাউন্ডেরও বেশি দামের গ্রামীণ বাড়িঘরের মার্কেট ২০২০ সালে অনন্য অবস্থানে পৌঁছেছে।
‘স্যাভিল্স’ বলেছে, দ্বিতীয় বাড়িঘরের ক্রেতা ও পরিবারগুলোর কাছে প্রাইম কোস্টাল প্রোপার্টিসমূহের চাহিদা আগে থেকেই তীব্র। তারা জীবনযাত্রার স্থানান্তর প্রত্যাশী হওয়ায় এসব বাড়ির গড় মূল্য বেড়েছে ৫.৬ শতাংশ, তাদের কাছে ডেভন, কর্ণওয়ল, ডরসেট ও নরফোক সবচেয়ে জনপ্রিয় এলাকা।
অপরদিকে, সেন্ট্রাল লন্ডনের ফ্ল্যাটসমূহ কিংবা বাইরে স্বল্পরিসরবিশিষ্ট ক্ষুদ্র টেরেস হাউসসমূহের মূল্য উপরোক্তগুলোর সমানই ছিলো। তবে এখন এগুলোর গড় মূল্য প্রায় ৮ হাজার পাউন্ড হ্রাস পেয়েছে। প্রাইম লন্ডন মার্কেটের অবশিষ্টাংশে যেখানে ২০ লাখ পাউন্ড পাওয়া যেতো অধিকতর গার্ডেন স্পেসসহ একটি অতিরিক্ত ১ হাজার বর্গফুটের একটি বাসস্থানের জন্য, তা এখন গড়ে ৩৬ হাজার পাউন্ড বেশী পাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button