ইরান-তুরস্ক-রুশ মন্ত্রীর গুরুত্বপূর্ণ বৈঠক

iranসিরিয়া ইস্যুতে জেনেভা সম্মেলনের আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জরিফ, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। তুরস্কের উপকূলীয় শহর আনাতোলিয়ায় রোববার এ বৈঠক অনুষ্ঠিত হয়। সিরিয়ায় নিরাপদ অঞ্চল গঠন ও দেশটির বিভিন্ন গ্রুপের মধ্যে অংশগ্রহণমূলক সংলাপের বিষয়ে বৈঠকে আলোচনা করেন তিন মন্ত্রী।
বৈঠকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ সৌদি আরবের তীব্র সমালোচনা করে বলেছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে বিভেদের বীজ বপনের চেষ্টা করছে রিয়াদ। তিনি বলেন, যদি তারা যুদ্ধকামী নীতি বাদ দেয় তাহলে তারাও আঞ্চলিক শান্তি প্রক্রিয়ায় যুক্ত হতে পারে।
এর আগে এক টুইটার বার্তা জারিফ বলেছেন, সৌদি আরব মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ ছড়িয়ে দিচ্ছে এবং ইয়েমেনে মানবাধিকার লঙ্ঘন করছে। তিনি বলেন, একদিকে সৌদি আরব ইরানকে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীল করার জন্য দোষারোপ করছে অন্যদিকে সে নিজেই সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে, ইয়েমেনে যুদ্ধ করছে, কাতারের ওপর অবরোধ দিয়ে এবং লেবাননে রাজনৈতিক সংকট সৃষ্টির জন্য হস্তক্ষেপ করছে।
আগামী বুধবার রাশিয়ার সোচি শহরে ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টের মধ্যে বৈঠক হতে যাচ্ছে। এর আগে তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা তুরস্কে বৈঠকে বসলেন। মন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে শনিবার তিন দেশের বিশেষজ্ঞ পর্যায়ের বৈঠক হয়েছে তেহরানে।
সিরিয়া ইস্যুতে জেনেভায় অনুষ্ঠেয় গুরুত্বপূর্ণ সম্মেলনে ইরান, তুরস্ক ও রাশিয়ার অবস্থান ও নীতি কী হবে তা নিয়ে আলোচনা করতে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বৈঠকে বসবেন।
এ তিন দেশের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় কাজাখস্তানের রাজধানী আস্তানায় সাত দফা বৈঠক হয়েছে এবং সেসব বৈঠক থেকে সিরিয়ায় নিরাপদ অঞ্চল গঠনের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে যার ফলে যুদ্ধবিধ্বস্ত আরব দেশটিতে সহিংসতা ব্যাপকমাত্রায় কমে গেছে। -পার্স টুডে

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button