প্রবীণ সাংবাদিক এ বি এম মূসা আর নেই

Musaচলে গেলেন প্রবীণ সাংবাদিক ও কলামিস্ট এ বি এম মূসা। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বুধবার দুপুর পৌনে ২টায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ইন্তেকাল করেছেন তিনি।
প্রবীণ এই সাংবাদিক গত বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। গত ২৯ মার্চ তাকে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার রাত আড়াইটার দিকে তার অবস্থার অবনতি হলে লাইফসাপোর্ট দেয়া হয়। হাসপাতালে ভর্তির পর তাকে কয়েকবার নিবিড় পরিচর্যা কেন্দ্রেও (আইসিইউ) রাখা হয়।
এ বি এম মূসা একাধারে একজন সাংবাদিক, সম্পাদক ও কলামিস্ট। তিনি দীর্ঘকাল ইংরেজি দৈনিক বাংলাদেশ অবজার্ভার-এর বার্তা সম্পাদক, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক ও বাংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদক-এর দায়িত্ব পালন করেছেন।
১৯৩১ সালে ফেনীর ছাগলনাইয়া উপজেলার ধর্মপুর গ্রামের এক সম্ভান্ত মুসলিম পরিবারে তার জন্ম।
তিনি ১৯৫০ সালে দৈনিক ইনসাফের মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। একই বছরে তিনি ইংরেজি দৈনিক পাকিস্তান অবজারভারে যোগ দেন। ১৯৭১ সাল পর্যন্ত তিনি পাকিস্তান অবজারভারে রিপোর্টার, স্পোর্টস রিপোর্টার, বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় সরকার পাকিস্তান অবজারভার বন্ধ করে দিলে তিনি সংবাদে যোগ দেন।
একাত্তরের মুক্তিযুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমস প্রভৃতি পত্রিকার সংবাদদাতা হিসেবে রণাঙ্গন থেকে সংবাদ প্রেরণ করতেন এ বি এম মূসা। স্বাধীনতার পর তিনি বিটিভির মহাব্যবস্থাপক, মর্নিং নিউজের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।
তিনি জাতীয় প্রেস কাবের চারবার সভাপতি আর তিনবার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০৪ সালে তিনি কয়েক মাস ‘দৈনিক যুগান্তর’-এর সম্পাদকের দায়িত্ব পালন করেন।
প্রসঙ্গত, সাম্প্রতিক বছরগুলোতে এ বি এম মূসা আওয়ামী লীগ সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনা করায় সরকারের রোষানলে পড়েন। এছাড়া তিনি দেশের বিভিন্ন সমস্যা এবং সম্ভবনা নিয়ে টকশো এবং উপ-সম্পাদকীয় কলামে সরব ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button