সিলেটে স্থাপিত হচ্ছে ‘টাইম টাওয়ার’ : প্রদর্শিত হবে মক্কা ও লন্ডনের সময়

নোমান বিন আরমান : সিলেটের আইকন হিসেবে পরিচিত আলী আমজদের ঘড়ি। নগরীর সৌন্দর্যের প্রতীকও এটি। এর একশ’ ৩৮ বছর পর নতুন করে নগরীতে ‘টাইম টাওয়ার’ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে থাকবে তিনটি ঘড়ি। ঘড়ির প্রথমটিতে বাংলাদেশ, দ্বিতীয়টিতে মক্কা ও তৃতীয়টিতে লন্ডনের সময় প্রদর্শিত হবে।
সিসিক সূত্র জানিয়েছে, সিটি করপোরেশনের তত্ত্বাবধানে নগরীর প্রাণকেন্দ্র বন্দরবাজার হকার পয়েন্টে ঘড়ি তিনটি নির্মিত হবে। এর প্রাথমিক কাজও শুরু হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৮ লাখ টাকা। নির্মিতব্য ঘড়গিুলো ২০ ফুট উচ্চতায় বসানো হবে। দৃষ্টিনন্দন করার জন্যে থাকবে নানা রঙের আলোকবাতি। এ উদ্যোগ বাস্তবায়নে স্পন্সর করছে আর্ট সাইন প্রাইভেট লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান।
সরেজমিনে দেখা গেছে, ত্রিভূজ আকৃতির জায়গার পশ্চিম দিকের ঠিক মধ্যখানে ২০ ফুট দৈর্ঘ ও ৮ ফুট প্রস্তের ঘড়ির স্তম্ব নির্মাণের কাজ চলছে। মাটির ৮ ফুট গভীরে মূল কাঠামোর কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। ঐতিহাসিক এ স্থাপনার নির্মাণ কাজ দ্রুত সম্পন্ন করতে শ্রমিকরা অক্লান্তভাবে কাজ করছেন।
সিসিক সূত্রে জানা গেছে, নগরীর সৌন্দর্য্য বৃদ্ধির জন্য বন্দরবাজার হকার পয়েন্টে সিটি কর্পোরেশনের নিজস্ব জায়গায় ঘড়ি টাওয়ার নির্মাণের আগ্রহ প্রকাশ করে আর্ট সাইন প্রাইভেট লিমিটেড। ২ জুন (২০১৪) আর্ট সাইনের বিপণন কর্মকর্তা মো. হাবিবুর রহমান এ ব্যাপারে সিটি কর্পোরেশন মেয়র বরাবরে লিখিত আবেদন জানান। চার শর্তে তাদের অনুমোদন দেয়। শর্তগুলো হচ্ছে- করপোরেশনের তত্ত্ববাধানে নির্দিষ্ট ডিজাইনে কাজ সম্পন্ন, সম্পূর্ণ ব্যয়ভার আর্ট সাইনকে বহন, টাওয়ার স্থাপনের জনসাধারন ও যানবাহন চলাচলে বিঘœ সৃষ্টি না করা এবং যে কোনো সময় এই অনুমোদন সিটি করপোরেশন বাতিল করার অধিকার সংরক্ষণ করবে।
সিলেট আর্ট সাইন প্রাইভেট লিমিটেডের বিপনণ কর্মকর্তা মো. হাবিবুর রহমান জানান, সামাজিক দায়বদ্ধতা থেকে সিলেটের প্রাণকেন্দ্রের সৌনর্য বৃদ্ধিতে আমরা অবদান রাখতে চাচ্ছি। এলক্ষেই হকার পয়েন্টে টাইম টাওয়ার নির্মাণের আগ্রহ প্রকাশ করি। সিটি করপোরেশন সেটির দ্রুত অনুমোদন দিয়ে নগরীর সৌন্দর্য বৃদ্ধিতে আমাদের অবদান রাখার সুযোগ করে দিয়েছে। এ জন্যে তাদের কাছে আমরা কৃতজ্ঞ।
সিলেট সিটি কর্পোরেশনের চীফ ইঞ্জিনিয়ার প্রকৌশলী মো. নুর আজিজুর রহমান বলেন, নগরীর সৌন্দর্য বৃদ্ধি করতে সিটি করপোরেশন নানা উদ্যোগ নিয়েছে। এ লক্ষে বিভিন্ন পয়েন্টে ফোয়ারা, ম্যুরালসহ দৃষ্টিনন্দন নানা স্পাপনা নির্মিত হচ্ছে। নগরীর প্রাণকেন্দ্র হকার পয়েন্টে টাইম টাওয়ার স্থাপনের আগ্রহ প্রকাশ করায় আর্ট সাইনকে অনুদোন দেওয়া হয়েছে। তবে, পুরো কাজ সিটি করপোরেশনের তত্ত্বাবধানে হচ্ছে।
প্রসঙ্গত, সময় নির্ণয়নের জন্যে ঘড়ির প্রচলন যখন খুব একটা নেই ওইসময়ই সিলেটের প্রবেশদ্বার সুরমা নদীর পাড়ে নির্মিত হয় একটি ঘড়ি। ১৮৭৪ খ্রিস্টাব্দে কীন ব্রিজের ডানপার্শ্বে ঐতিহাসিক ঘড়িঘরটি নির্মাণ করেন সিলেটের মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার পৃত্থিমপাশার জমিদার আলী আমজদ খান। এর প্রায় একশ ৩৮ বছর পর কিন ব্রিজ থেকে কিছুটা দূরে নির্মিত হচ্ছে টাইম টাওয়ার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button