শরণার্থীদের বিষয়ে উদ্যোগ নিতে ক্যামেরনকে টিউলিপের চিঠি

Tulipইউরোপে চলমান শরণার্থী সংকট নিরসনে উদ্যোগী হতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে চিঠি লিখেছেন এমপি টিউলিপ সিদ্দিক। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোনের মেয়ে।
লন্ডনের হলবর্ন ও সেন্ট প্যাঙ্ক্রাসের এমপি কেইর স্ট্যার্মার এবং হর্নসে ও উড গ্রিনের এমপি ক্যাথেরিন ওয়েস্টের সঙ্গে যৌথভাবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে ওই চিঠি লিখেছেন লন্ডনে হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনের এমপি টিউলিপ।
শুক্রবার পাঠানো ওই চিঠিতে শরণার্থীদের নিয়ে যুক্তরাজ্যের বর্তমান অবস্থানের সমালোচনা করে বলা হয়েছে, তাদের এই অবস্থান সংকট আরো বাড়িয়ে তুলছে।
তুরস্ক ঊপকূলে মুখ থুবড়ে পড়ে থাকা এক সিরীয় শিশুর মৃতদেহের ছবি নিয়ে বিশ্বজুড়ে সংবাদপত্রে শিরোনাম হওয়ার বিষয়টির ইঙ্গিত করে চিঠিতে বলা হয়েছে, “ব্রিটেন সম্পূর্ণভাবে তার দায়িত্ব পালন না করলে এটা ঘটতে থাকবে।”
এ সংকট মোকাবিলায় আন্তর্জাতিকভাবে বাস্তবভিত্তিক কর্মসূচি গ্রহণের জন্য উদ্যোগী হতে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে চিঠিতে। চিঠিতে বলা হয়, “আমরা বিশ্বাস করি ইউরোপে চলমান শরণার্থী সংকটের বিষয়ে আমাদের জরুরি ভিত্তিতে কিছু করা দরকার। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশেগুলোকে সীমান্ত ভাবনার বাইরে এসে বৈশ্বিকভাবে ভাবতে হবে। কিন্তু ইউরোপ তা না করে নিজেদের দিকটা দেখছে।”
কয়েক বছর ধরে সিরিয়ায় যুদ্ধের কারণে ইউরোপে বাস্ত্যুচুৎ মানুষের যে ঢল নেমেছে তা মোকাবেলায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশন শরণার্থীদের আশ্রয় দিতে কোটাভিত্তিক যে কর্মসূচি হাতে নিয়েছে তার অংশীদার হতে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে চিঠিতে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button