দুই দলের প্রাথমিক সংলাপে যুক্তরাষ্ট্রের সাধুবাদ

ঢাকায় সফররত জাতিসংঘের মহাসচিবের বিশেষ দূত অস্কার ফার্নান্দোজ তারানকোর উপস্থিতিতে প্রধান দুই রাজনৈতিক দলের মহাসচিব পর্যায়ে বৈঠকে সাধুবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার বাংলাদেশে অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে এই সাধুবাদ জানিয়েছে দেশটি।
বিবৃতিতে বলা হয়,  আমরা আগেও বলেছি যে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে প্রধান দুই দলের জন্য এটা এখন আরো জরুরি হয়ে পড়েছে যে তারা যেন বাংলাদেশি জনগণের কাছে গ্রহণযোগ্য হবে এমন শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পথ খুঁজে বের করে।
সামপ্রতিক উন্নয়নে আমরা অনুপ্রাণিত এবং আমাদের বিশ্বাস, সদিচ্ছার মাধ্যমে প্রধান দুই দল এমন একটি নির্বাচন অনুষ্ঠানের পথ খুঁজে বের করতে পারবে যেমনটি বাংলাদেশি জনগণের চাওয়া ও প্রাপ্য বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।
বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের সহকারী সচিব বিসওয়াল বাংলাদেশে তার সামপ্রতিক সফরকালে পরিষ্কার করে বলেছিলেন, সহিংসতা কখনোই গণতান্ত্রিক প্রক্রিয়ার অংশ হতে পারে না, এটা অগ্রহণযোগ্য এবং অবিলম্বে সহিংসতা বন্ধ করতে হবে।
বিগত কয়েকদিনের অযৌক্তিক সহিংস ঘটনাবলী বিশেষভাবে নিন্দনীয় উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, শিশু-কিশোরসহ নির্দোষ মানুষ এই সব বোমা হামলা ও অগ্নিসংযোগের ঘটনার শিকার হয়েছে। এসব ঘটনার জন্য দায়ীদের প্রতি আমরা সহিংসতা বন্ধ করে বাংলাদেশি জনগণকে আতঙ্ক ও নিরাপত্তাহীনতা ব্যতীত তাদের দৈনন্দিন কার্যক্রমে ফিরে যাওয়ার সুযোগ দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি।
যুক্তরাষ্ট্রের বরাত দিয়ে দূতাবাসের পাঠানো বিবৃতিতে বলা হয়, আমরা বিশ্বাস করি সকল দলেরই অবাধ ও শান্তিপূর্ণভাবে নিজের মতামত প্রকাশের সুযোগ থাকতে হবে। এই সুযোগ প্রদান করা সরকারের দায়িত্ব এবং বিরোধী দলের দায়িত্ব হলো শান্তিপূর্ণভাবে এই সুযোগের ব্যবহার করা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button