ইসলাম প্রচারের কৌশল নিয়ে টরেন্টোতে সেমিনার

Toronto2ইসলামের শাশ্বত বাণী প্রচারের ক্ষেত্রে শুক্রবার জুমার খুতবার তাৎপর্য নিয়ে বিস্তারিত আলোচনার জন্য গ্রেটার টরেন্টোর মুসলিম নেতৃবৃন্দ এক সেমিনারে মিলিত হয়েছিলেন। ঐ সেমিনারে জুমার খুতবাহকে আরো উন্নত ও আকর্ষণীয় করা এবং মসজিদের সাথে মানুষের সম্পর্ক আরো বৃদ্ধির ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয়। আগত অতিথিদের উদ্দেশ্যে কানাডিয়ান সেন্টার ফর ডিন স্টাডিজের চেয়ারম্যান ডা. হামিদ স্লিমি তার স্বাগত বক্তব্যে বলেন, এই সেমিনারের মাধ্যমে অভিজ্ঞ ইমাম, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ এবং খতিবদের সাথে আলোচনা ও পারস্পরিক ভাববিনিময় করতে সক্ষম হবেন। তিনি আরো বলেন, আজকের এই সেমিনারে খুতবার উন্নত কৌশল এবং আগত মুসল্লিদের মধ্যে এর ইতিবাচক প্রতিক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা হবে।
কানাডিয়ান সেন্টার ফর ডিন স্টাডিজ ভিত্তিক মিসিসাওগা’র ব্যবস্থাপনায় অনুষ্ঠিত ঐ সেমিনারের মূল প্রতিপাদ্য বিষয় ছিল উত্তর আমেরিকার প্রেক্ষাপটে ইসলাম প্রচার।
Torontoডা. হামিদ স্লিমি হচ্ছেন একজন ইমাম এবং সাইয়েদা খাদিজা সেন্টারের প্রতিষ্ঠাতা ও ফেইথ অব লাইফ নেটওয়ার্কের চেয়ারম্যান এবং আবাসিক ইসলামিক চিন্তাবিদ।
গত শনিবার অনুষ্ঠিত সেমিনার পরিচালনা করেন- কানাডার প্রসিদ্ধ মুসলিম নেতা ডা. ইংরিড ম্যাটসন, যিনি ইসলামিক স্টাডিজের অধ্যাপক এবং আন্তঃধর্ম আলোচনার অন্যতম সংগঠক।
সেমিনারে উপস্থিত শ্রোতা-দর্শকদের উদ্দেশ্যে ড. ম্যাটসন বলেন, একজন ইমাম হিসেবে, একজন ধর্মপ্রচারক হিসেবে যারা কমিউনিটিতে বক্তব্য রাখেন তাদের উচিত কিভাবে তারা তাদের বক্তব্যকে আরো শাণিত ও গ্রহণযোগ্য করে উপস্থাপন করতে পারে সে ব্যাপারে কৌশল উদ্ভাবন করা, তিনি তার বক্তব্যে আরো বলেন, “এই একটি মাত্র ক্ষেত্রে আমাদের উচিত অব্যাহতভাবে উন্নতি সাধন করা।” আপনারা জানেন যে, আমরা একটি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। এখন এক্ষেত্রে আমাদের নজর দেয়া দরকার।
ড. ইংরিড ম্যাটসন হচ্ছেন লন্ডনের ওয়েস্টার্ন ওন্টারিও ইউনিভার্সিটির অধীনস্থ হারুন ইউনিভার্সিটি কলেজের ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান। যিনি ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা (ইসনার) সাবেক প্রেসিডেন্ট।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button