গুরুত্বপূর্ণ খাতে ডেনমার্কের অধিকতর বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি, আইসিটি, সামুদ্রিক মৎস্য, অবকাঠামো উন্নয়ন, কৃষিভিত্তিক শিল্প এবং হিমায়িত খাদ্যের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে ডেনমার্কের আরও বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।
বাংলাদেশে ডেনমার্কের নবনিযুক্ত রাষ্ট্রদূত হ্যাননে ফুজি এসকজায়ের গতকাল রোববার প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এ আহ্বান জানান। বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।
বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের অধিক ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে অভিহিত করে প্রধানমন্ত্রী বলেন, বৈশ্বিক উষ্ণায়নের প্রতিকূল প্রভাব মোকাবিলা করতে ডেনমার্ক সবুজ প্রযুক্তি (গ্রীন টেকনোলজি) দিয়ে বাংলাদেশকে সহায়তা করতে পারে।
তিনি বলেন, ডেনমার্কের উন্নয়ন সহায়তা বিষয়ক সংস্থা ‘ড্যানিডা’ বাংলাদেশে দারিদ্র্য হ্রাস, কৃষি, মৎস্য, নৌপরিবহন, পানি সরবরাহ ও স্যানিটেশন, সমন্বিত পল্লী উন্নয়ন এবং গণশিক্ষায় সহায়তা দিচ্ছে।
প্রধানমন্ত্রী ডেনমার্কের বৃহত্তম উইন্ড এনার্জি কোম্পানি ভেস্টাজ’র বাংলাদেশে বায়ু, বিদ্যুৎ ও সমুদ্রতট ভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের আগ্রহে সন্তোষ প্রকাশ করেন।
ডেনমার্কের রাষ্ট্রদূত জাহাজ তৈরি খাত এবং জলবায়ু বিষয়ে অধিকতর সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করেন।
এ্যাম্বাসেডর এ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব শেখ মোঃ ওয়াহিদ-উজ-জামান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোল্লা ওয়াহেদুজ্জামান এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ এ সময় উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button