শুক্রবার শুরু হচ্ছে তাবলীগের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

আর মাত্র একদিন পরই শুক্রবার হতে গাজীপুরের টঙ্গীতে শুরু হতে যাচ্ছে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ৫ জানুয়ারির সমাবেশ নিয়ে সৃষ্ট পরিস্থিতি, বিএনপির ডাকা অনির্দিষ্টকালের অবরোধ ও  বিভিন্ন সড়ক-মহাসড়কে গাড়ি ভাংচুর এবং অগ্নিসংযোগের শঙ্কায় দূরপাল্লার অধিকাংশ যান চলাচল বন্ধ রয়েছে। ফলে বিশ্ব ইজতেমায় যোগ দিতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে অসংখ্য মুসল্লি গতকাল মঙ্গলবার বিকাল পর্যন্ত টঙ্গীর ইজতেমাস্থলে এসে পৌঁছতে পারেননি।
৫ জানুয়ারির সমাবেশকে ঘিরে ২ দিন রাজধানী ঢাকার সাথে বিচ্ছিন্ন ছিল সারা দেশ। এছাড়াও কয়েকটি জেলায় গতকাল মঙ্গলবার হরতাল ও বিক্ষোভ কর্মসূচি ছিল। এতে দেশের বিভিন্ন সড়ক-মহাসড়কে গাড়ি ভাংচুর এবং অগ্নিসংযোগের শঙ্কায় দূরপাল্লার যানসহ অধিকাংশ গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। ফলে প্রথম পর্বের বিশ্ব ইজতেমায় যোগ দিতে গাজীপুরের টঙ্গীর উদ্দেশে রওনা হয়েও গাড়ি না পেয়ে দেশের বিভিন্ন স্থানে অসংখ্য মুসল্লি আটকা পড়ে বিপাকে পড়েছেন। একই কারণে বিশ্ব ইজতেমায়  যোগ দিতে আসা বিদেশী মুসল্লিদের পাশাপাশি ভারত ফেরত যাত্রীরা আটকা পড়েছেন বেনাপোল স্থল বন্দরে। বিভিন্ন স্থানে আটকা পড়া মুসল্লিদের নানা ভোগান্তিতে পড়তে হয়। গতকাল মঙ্গলবার থেকে ঢাকামুখী যান চলাচল আকস্মিকভাবে পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে যোগ দিতে আটকা পড়া এসব মুসল্লিদের অনেকেই বিকল্প উপায়ে ইজতেমাস্থলের উদ্দেশে রওনা হন।
এ ব্যাপারে গাজীপুরের জেলা প্রশাসক নুরুল ইসলাম জানান, অবরোধের প্রভাব গাজীপুরে না পড়লেও দেশের বিভিন্ন স্থানে গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগের শঙ্কায় বিভিন্ন প্রকার যান চলাচল বন্ধ থাকায় ইজতেমাস্থলে আসতে মুসল্লিদের কিছুটা দুর্ভোগ পোহাতে হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন উপায়ে মুসল্লিরা ইজতেমাস্থলে এসে পৌঁছতে শুরু করেছেন। তবে আশা করছি শীঘ্রই মুসল্লিদের দুর্ভোগ লাঘব হবে। তিনি ইজতেমার বিষয়টি বিবেচনা করে অবরোধ কর্মসূচি প্রত্যাহারের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন।
উল্লেখ্য, গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে এবার প্রথম দফায় ৯ হতে ১১ জানুয়ারি এবং দ্বিতীয় দফায় ১৬ হতে ১৮ জানুয়ারি বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button