সরকারের কাছে ক্ষতিপূরণের অধিকার হারাচ্ছে ব্রিটিশরা

EUব্রেক্সিট প্রক্রিয়ার প্রথম ধাপে রিপিল বিল পাসের পর সরকারের কাছ থেকে ক্ষতিপূরণের অধিকার হারাচ্ছে ব্রিটেনের জনগণ।
চলমান আইনে, ব্রিটেনের সাধারণ জনগণ কর্মরত অবস্থায়, প্রাকৃতিক দুর্যোগে বা ব্যবসায়িক কোনো ক্ষতির সম্মুখীন হলে সরকারের কাছে ক্ষতিপূরণ চাওয়ার অধিকার পেত। কিন্তু ব্রেক্সিটের পর, সরকারের কাছে জনগণের ক্ষতিপূরণ চাওয়ার অধিকার থাকছে না আলোচিত গ্রেট রিপিল বিলের কারণে। ইইউ থেকে বেরিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের কিছু আইন আর মানতে বাধ্য থাকবে না ব্রিটেন। আর এ কারণেই পাবলিক প্লেসে ক্ষতির বা ব্যবসায় লোকসানের সম্মুখীন হলে আর কমপেনসেশন (ক্ষতিপূরণ) চাইতে পারবে না ব্রিটেনের জনগণ।
ইউরোপীয় ইউনিয়নের সদস্য থাকাকালে ব্রিটেন ইউরোপীয় পার্লামেন্টের আইন পালনে বাধ্য ছিল। ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসের ১৯৯১ সালের ফ্রেংকোভিচ আইনের আলোকে ব্রিটেনের জনগণ তাদের নানা প্রকার ক্ষতির জন্য সরকারকে দোষারোপ করে মামলা করতে পারত।
আর অধিকাংশ ক্ষেত্রে ওসব মামলায় জিতে মোটা অংকের ক্ষতিপূরণও পেত ব্রিটিশ নাগরিকরা। কিন্তু ব্রেক্সিটের রিপিল বিলের আলোকে ২০১৯ সালের মার্চের পর ফ্রেংকোভিচ আইনের কার্যকারিতা আর থাকছে না। এমনটি বলা আছে রিপিল বিলের একটি ধারায়। তবে রিপিল বিল পাসের পর ক্ষতিপূরণ চাওয়ার অধিকারের বিষয়ে একটি বিবৃতি দিয়েছে সরকার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button