এসিড বহনে চার বছর আর নিক্ষেপে যাবজ্জীবন কারাদণ্ড

acidএসিড নিক্ষেপ আতংকে লন্ডনবাসী। যেকোন মুহুর্তে যে কারো ওপর হতে পারে নিক্ষেপ। একটাই আতংক লন্ডন জুড়ে।
তাই এবার নতুন নিয়ম অনুযায়ী, যারা এসিড বহন করবে তাঁদের চার বছরের জেল এবং যে সব দুষ্কৃতিকারী কারো উপর এসিড নিক্ষেপ করবে তাঁদের যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করা হবে। গত ৪ আগস্ট শুক্রবার ইভিনিং স্ট্যান্ডার্ড পত্রিকার সাথে এক সাক্ষাৎকারে পাবলিক প্রসিকিউটর আলিসন সন্ডারস এ কথা বলেন।
একই সাক্ষাৎকার অনুষ্ঠানে জানা যায় যে, এক চোর পূর্ব লন্ডনের ইলফোর্ডের বাসিন্দা ৬৯ বছর বয়স্কা একজন মহিলাকে দরজা ভেঙ্গে প্রবেশ করে এবং এসিড নিক্ষেপ করে ভীতির সৃস্টি করে। আবার এই চোর ৯০ বছরের আরেক মহিলার ঘর ভেঙ্গে এসিড ছোড়ার হুমকি দেয়। আগামী মাসে উডগ্রীন ক্রাউন কোর্টে উক্ত চোরের শাস্তি প্রদান করা হবে বলে জানা যায়।
বিভিন্ন পরিসংখ্যানে দেখা গেছে যুক্তরাজ্যে এসিড ছোড়ার প্রবণতা বেড়েছে। বিদ্বেষমূলক বিভিন্ন হামলায় এসিডকে হাতিয়ার হিসেবে বেছে নেয়া হচ্ছে। সরকারি পরিসংখ্যানের বরাত দিয়ে গার্ডিয়ান জানায়, গত তিন বছরে লন্ডনে এসিড ব্যবহার করে অপরাধ সংঘটনের হার দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। ইংল্যান্ডের অন্য এলাকাগুলোতে এ ধরনের অপরাধের হার উল্লেখযোগ্য হারে বেড়েছে। এ ধরনের হামলার ঘটনা ২০১৪-২০১৫ সালের তুলনায় ২০১৬-২০১৭ সালে বেড়েছে। ২০১৪-২০১৫ সালে লন্ডনে এসিড ব্যবহার করে ১৮৬টি হামলা চালানো হয়েছিল। আর ২০১৬-২০১৭ সালে এ ধরনের হামলার সংখ্যা দাঁড়িয়েছে ৩৯৭টিতে।
গত মার্চে মেট্রোপলিটন পুলিশ জানায়, লন্ডনে এসিড হামলার সংখ্যা ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে ৭৪ শতাংশ বেড়েছে। ২০১৫ সালে লন্ডনে ২৬১টি এসিড হামলা হয়েছিল, যা ২০১৬ সালে বেড়ে ৪৫৪ টিতে দাঁড়ায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button