ব্রিটেনে সর্বোচ্চ সতর্কতা জারি, নামছে সেনাবাহিনী

Teresa Mayব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে সতর্ক করে দিয়ে বলেছেন, সোমবারের হামলার পর ব্রিটেনে আরো সন্ত্রাসী হামলার আশঙ্কা রয়েছে। ফলে, দেশটিতে সন্ত্রাসী হামলার হুমকি সংক্রান্ত সতর্কতার মাত্রা বাড়িয়ে সর্বোচ্চ পর্যায়ে ‘ক্রিটিক্যাল’ (সর্বোচ্চ সতর্কতা) ঘোষণা করা হয়েছে।
টেরিজা মে বলছেন, শঙ্কার মূল কারণ, সন্দেহভাজন হামলাকারী সালমান আবেদি একাই হামলা চালিয়েছে, না এর পেছনে আরো মানুষ সক্রিয় রয়েছে, সে বিষয়ে এখনো পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।
বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, নিরাপত্তা জোরদার করতে দেশটির গুরুত্বপূর্ণ সব স্থাপনায় নেয়া হয়েছে সেনা মোতায়েনের সিদ্ধান্ত।
নিরাপত্তার ক্ষেত্রে সশস্ত্র পুলিশকে সহযোগিতা করতে ‘অপারেশন টেম্পেরার’ নামে সেনা বাহিনীর ইউনিট নামানো হচ্ছে বলে জানানো হয়েছে।
এদিকে, সোমবারের কনসার্টে যে ব্যক্তি আত্মঘাতী হামলা করেছিল ইতোমধ্যেই তার পরিচয় প্রকাশ করা হয়েছে।
বৃটিশ পুলিশ বলছে, সন্দেহভাজন হামলাকারী সালমান আবেদি। লিবীয় বংশোদ্ভূত ২২ বছর বয়সী এই মুসলিম তরুণ ম্যানচেস্টার শহরেই জন্মেছেন ও বেড়ে উঠেছেন।
নিরাপত্তা বাহিনী বলছে, সালমান আবেদি ওই হামলার মাত্র কয়েকদিন আগেই বিদেশ থেকে দেশে ফিরেছিলেন। বহু বছর ব্রিটেনে বসবাসের পর তার পরিবার লিবিয়ায় ফিরে গেছে বলেও ধারণা করা হচ্ছে। এর আগে ইসলামিক স্টেট গ্রুপ বা আইএস দাবি করেছে, তাদের একজন সমর্থক এই হামলা চালিয়েছে।
সোমবারে ম্যানচেস্টার শহরে একটি কনসার্টে আত্মঘাতী হামলায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা ২২ জন আর আহত হয়েছে মোট ৫৯জন। বহু মানুষ নিখোঁজ রয়েছেন বলেও দেশটির গণমাধ্যম খবর দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button