ইস্ট লন্ডন মসজিদ পরিদর্শন করলেন প্রিন্সেস এ্যান

princeব্রিটেনে রানী দ্বিতীয় এলিজাবেথের একমাত্র কন্যা প্রিন্সেস এ্যান যুক্তরাজ্যের সর্ববৃহৎ ধর্মীয় প্রতিষ্ঠান ইস্ট লন্ডন মস্ক এন্ড লন্ডন মুসলিম সেন্টার পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে তিনি প্রায় দুই ঘণ্টা সময় অবস্থান করেন এবং মসজিদের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত হন। তিনি মসজিদের নানামুখী কার্যক্রম দেখে অভিভূত হয়ে বলেন, ‘একটি মসজিদ থেকে এতোগুলো সার্ভিস প্রদান করা হয় তা আমার জানা ছিলো না।’ এসময় তিনি মসজিদের বিভিন্ন প্রজেক্টের সাথে তাঁর বিভিন্ন প্রজেক্টের সমন্বয়ের মাধ্যমে পার্টনারশীপ ভিত্তিতে কাজ করারও আগ্রহ প্রকাশ করেন।
ইস্ট লন্ডন মসজিদের আমন্ত্রণে ৯ মে মঙ্গলবার দুপুর ১২টায় তিনি লন্ডন মুসলিম সেন্টারের প্রধান ফটকে এসে পৌঁছালে তাঁকে অভ্যর্থনা জানান মসজিদের চেয়ারম্যান মুহাম্মদ হাবিবুর রহমান, সেক্রেটারি আইয়ূব খান, ট্রাস্টি ড. মুহাম্মদ আব্দুল বারী ও নির্বাহী পরিচালক দেলওয়ার খান।
এলএমসি রিসেপশন থেকে তাঁকে নিয়ে যাওয়া হয় মারিয়াম সেন্টারে নন-মুসলিম ভিজিটিং সেন্টারে। সেখানে প্রজেক্টারের মাধ্যমে তাঁর সম্মুখে মসজিদের সংক্ষিপ্ত ইতিহাস ও কার্যক্রম তুলে ধরা হয়। এরপর মসজিদের আর্কাইভ পরিদর্শন করেন। পর্যায়ক্রমে প্রিন্সেস এ্যান ফিলডগেইট স্ট্রিটস্থ সিনাগগ ভবন ও আল মিজান স্কুল পরিদর্শন করেন।
এ সময় জোহরের জামাত শুরু হলে তিনি নন-মুসলিম ভিজিটিং সেন্টারে বসে মনোযোগ সহকারে মুসল্লিদের নামাজ পড়ার দৃশ্য পর্যবেক্ষণ করেন। নামাজ শেষে তিনি লন্ডন মুসলিম সেন্টারের ছাঁদে মৌ-চাষ দেখতে যান। মসজিদের ছাঁদে মৌচাষের বিষয়টি তাঁকে বেশ আলোড়িত করে। এসময় মসজিদের পক্ষ থেকে তাঁকে এক বয়াম মধু উপহার প্রদান করা হয়। মধ্যাহ্নভোজের পর তিনি লন্ডন মুসলিম সেন্টার ত্যাগ করেন।
এলএমসি পরিদর্শনকালে কমনওয়েলথ অফিসের ১২ সদস্যের একটি টিম তাঁর সঙ্গে ছিলেন। তাঁরা নন-মুসলিম ভিজিটিং সেন্টারে অনুষ্ঠিত সিএসসি লীডারশীপ প্রোগ্রামে অংশগ্রহণ করেন। এতে আরো উপস্থিত ছিলেন মসজিদের ট্রেজারার মুহাম্মদ আব্দুল মালিক, সদস্য ইকবাল খান, ট্রাস্টি চৌধুরী সিদ্দিক ও মারিয়াম সেন্টারের ম্যানেজার সুফিয়া আলম।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button