পানিরোধী ব্যবস্থা নিয়ে বাজারে আসলো আইফোন ৭

iPhoneঅবশেষে দারুণ সব ফিচার নিয়ে বাজারে আসলো আইফোন সিরিজের নতুন মোবাইল আইফোন ৭। অন্যান্য সব ফিচারের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে পানিতে ভিজলেও কিছু হবে না আইফোনের। পানিরোধী করে তৈরি করা হয়েছে এবারের ফোনটি।
বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোয় স্থানীয় সময় সকাল ১০টায় অ্যাপল সিইও টিম কুক মঞ্চে হাজির হয়ে শুরু করেন বহুল প্রতিক্ষীত কি-নোট। অ্যাপল তাদের নিজস্ব ওয়েবসাইটে এই অনুষ্ঠানের ভিডিও সরাসরি স্ট্রিম করে।
অনুষ্ঠানে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, এখন পর্যন্ত ১০০ কোটিরও বেশি আইফোন বিক্রি হয়েছে। অ্যাপলের প্রধান নকশাবিদ জোনাথান আইভ অ্যালুমিনিয়াম কাঠামোর নতুন আইফোনের ফিচার তুলে তুলেন। অ্যাপলের বিপণন বিভাগের প্রধান ফিল শিলার আইফোন ৭ এর নতুন ফিচার সম্পর্কে জানান।
আইফেনের এবারের মজার একটি ফিচার হচ্ছে এতে থাকছে না দীর্ঘদিনের প্রচলিত সাড়ে তিন মিলিমিটারের জ্যাকওয়ালা হেডফোন। গত কয়েক বছরের রেওয়াজ অনুসারে এবারও দুটি মডেলের আইফোনের ঘোষণা এল এবং এর নামও রেওয়াজ অনুসারে আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাস।
বিশ্বের সবচেয়ে স্মার্ট নির্মাতা বলে বহুল বিবেচিত এই প্রতিষ্ঠানটি কিছু বিষয়ে আভাস আর চমক রেখেছে গ্রাহকদের জন্যও।
আইফোন ৭  প্লাস মডেলের পর্দার মাপ সাড়ে ৫ ইঞ্চি, তাতে যোগ করা হয়েছে দুটি পেছনের ক্যামেরা। যদিও গুজব ছিল অ্যাপল সম্ভবত থ্রিডি ভিডিও রেকর্ড করার জন্য দুটি ক্যামেরা রেখেছে।
অ্যাপেলের প্রধান নির্বাহী টিম কুক জানালেন, পেছনের দুটি ক্যামেরার একটি ওয়াইড অ্যাঙ্গল এবং অপর ক্যামেরাটি টেলিফটো ছবি তোলার জন্য ব্যবহৃত হবে।
আইফোন ৭-এ রেটিনা এইচডি ডিসপ্লে যুক্ত হয়েছে। এতে আইফোন ৬ এস ও ৬ এস প্লাসের চেয়ে ডিসপ্লে ২৫ শতাংশ উজ্জ্বল দেখাবে। দুটি মডেলেই যুক্ত হচ্ছে স্টেরিও স্পিকার। একটি ওপরে ও একটি ফোনের নিচের অংশে। হেডফোন জ্যাকের পরিবর্তে আইফোনে এসেছে এয়ারপড।
একবার চার্জ দিলে ব্যাটারি টানা পাঁচ ঘণ্টা চলবে আইফোন ৭। পারফরম্যান্সের দিক থেকে এটি অন্য সব মডেলের আইফোনকে পেছনে ফেলবে। এতে থাকছে এ১০ ফিউশন প্রসেসর, যাতে চার কোর প্রসেসর ও ৩ দশমিক ৩ বিলিয়ন ট্রানজিস্টর থাকবে। আইফোন ৬ এসে ব্যবহৃত এ ৯ চিপের চেয়ে গ্রাফিকস ৫০ শতাংশ দ্রুত কাজ করবে।
ফোন থেকে ‘ফিজিক্যাল’ হোম বাটন সরিয়ে দেওয়া হয়েছে। এর বদলে চাপ সংবেদনশীল টাচপ্যাডের মতো হোম বাটন যোগ করা হয়েছে। তবে এই চাপ সংবেদনশীল হোম বাটন বাদে বাকী সব ফিচারই বাজারে প্রতিযোগী বিভিন্ন ফোনে আগেও ছিল। যেমন এলজির একাধিক মডেলে ডুয়াল ক্যামেরা ছিল, স্যামসাং ও সনির তৈরি একাধিক ফোনও পানিরোধী ছিল আগেই।
একটি বিষয় চমক ছিল নতুন মডেলের আইফোনে। সম্ভবত এই প্রথম কোনো মোবাইল ফোনের ক্যামেরায় ‌’র’ ফরম্যাটে ছবি তোলার সুযোগ যোগ হল। খুব সহজ ভাষায় বলা চলে ‘র’ ফরম্যাট হল ক্যামেরায় ধারণ করা আলোর প্রতিটি সংকেত অবিকল সংরক্ষণ করা ফাইল যা থেকে জেপিইজি ছবি তৈরি করা সম্ভব হয়। এই ফরম্যাটের ছবির গুলগত মান উন্নত হওয়ার কারণে পেশাদার আলোকচিত্রীরা এটি পছন্দ করেন এবং এতোদিন উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরাতেই এই ফরম্যাটে ছবি তোলার সুযোগ থাকত।
নতুন ফোনে বাড়ানো হয়েছে মেমরি। এবার ২৫৬ গিগাবাইটের মেমরি যোগ করা হয়েছে সর্বোচ্চ ধারণক্ষমতার ফোনে আর নিচের দিকে বাদ দেওয়া হয়েছে ১৬ গিগাবাইটের মডেল। পেছনের ক্যামেরায় রেজুলিউশন থাকছে ১২ মেগাপিক্সেলই, তবে বাড়ানো হয়েছে অ্যাপারচার, যার ফলে স্বল্প আলোতেও ভালো মানের ছবি তোলা সম্ভব হবে। সামনের ক্যামেরায় যেখানে আগে ৫ মেগাপিক্সেল ক্ষমতা ছিল সেটি বাড়িয়ে ৭ মেগাপিক্সেল করা হয়েছে।
৩২ জিবির আইফোন ৭ বিক্রি হবে ৬৪৯ মার্কিন ডলারে। ১২৮ জিবি ও ২৫৬ জিবি মডেলের আইফোনও বাজারে আসবে। ৩২ জিবির আইফোন ৭ প্লাসের দাম হবে ৭৬৯ মার্কিন ডলার। সেপ্টেম্বর মাস থেকেই আগাম অর্ডার নেওয়া শুরু করবে অ্যাপল। ১৬ সেপ্টেম্বর থেকে বিক্রি হবে নতুন আইফোন। ১৩ সেপ্টেম্বর আইওএস ১০ সফটওয়্যার উন্মুক্ত করবে অ্যাপল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button