৯ মাসের মধ্যে ব্রিটেনে বাড়ির দাম কমেছে সবচেয়ে বেশি

UKনয় মাসের মধ্যে ব্রিটেনে বাড়ির দাম কমেছে সবচেয়ে বেশি। প্রপার্টি বিষয়ক ওয়েবসাইট রাইটমুভ সোমবার তাদের ওয়েব সাইটে এ কথা বলেছে। নভেম্বরের পর ইংল্যান্ড ও ওয়েলসে সবচেয়ে বেশি দরপতন হয়েছে বাড়ির। বলা হচ্ছে, আগস্টে এই দরপতন সবচেয়ে বেশি হয়েছে। রাইট মুভ এ বিষয়ে একটি জরিপ চালিয়েছে। তাতে দেখা গেছে, ১০ই জুলাই থেকে ৬ই আগস্ট যেসব বাড়ি বিক্রি করার কথা ছিল তার দাম (আসকিং প্রাইস বা বিক্রেতা হাঁকানো দাম) মাসিক শতকরা ১.২ ভাগ হারে পড়ে গেছে। তবে সবচেয়ে বেশি দরপতন হয়েছে লন্ডন ও সাউথ ইস্টে। লন্ডনে আসকিং প্রাইস পতন হয়েছে শতকরা ২.৬ ভাগ। সাউথ ইস্টে আসকিং প্রাইস পতন হয়েছে শতকরা ২ ভাগ।
রাইট মুভের পরিচালক ও গৃহায়ণ বাজার বিষয়ক বিশেষজ্ঞ মাইল শিপসাইড বলেছেন, নতুন বাড়ি কেনার ক্ষেত্রে অনেক প্রত্যাশিত ক্রেতা যেন গ্রীষ্মকালীন বিরতি নিচ্ছেন। আর যারা এই নীরব সময়ে এ বাজারে আসছেন তারা অনেক কম দাম বলছেন। তিনি আরও বলেন, ব্রেক্সিট নিয়ে অনিশ্চয়তার প্রভাব এই গ্রীষ্মেই পড়েছে এই বাজারে।
উল্লেখ্য, গত ২৩শে জুন ব্রেক্সিট নামের গণভোটের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার সিদ্ধান্ত নেয় ব্রিটেন। কিন্তু এর ফলে বৃটেনে আরেকটি অর্থনৈতিক মন্দা আঘাত করতে পারে বলে সংশ্লিষ্ট বিশেষজ্ঞতা পূর্বাভাস করেছেন। এরই প্রেক্ষিতে ২০০৯ সালের পর এ মাসের শুরুতেই প্রথম সুদের হার কর্তন করেছে ব্যাংক অব ইংল্যান্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button