এরদোগানের প্রতি সমর্থন বিশ্ব নেতৃবৃন্দের

Erduganতুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িফ এরদোগানের বিরুদ্ধে সেনা অভ্যুত্থান প্রচেষ্টার প্রেক্ষাপটে বিশ্ব নেতৃবৃন্দ ন্যাটোর গুরুত্বপূর্ণ সদস্য এ দেশটিতে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর প্রতি সন্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছেন।
যুক্তরাষ্ট্র, রাশিয়া, ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়ন শুক্রবার দেশটিতে স্থিতিশীলতা ফিরিয়ে আনার আহ্বান জানায়। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তুরস্কের সকল পক্ষকে দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে সমর্থন দেয়ার আহ্বান জানিয়েছেন।
ওবামা ও পররাষ্ট্রমন্ত্রী জন কেরির মধ্যকার টেলিফোনালাপের বিস্তারিত উল্লেখ করে হোয়াইট হাউজ থেকে বলা হয়েছে, তুরস্কের সকল পক্ষের উচিত গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে সমর্থন, সংযম প্রদর্শন এবং সহিংসতা পরিহার করা।
জাতিসংঘ মহাসচিব বান কি মুন অভ্যুত্থান প্রচেষ্টার সমালোচনা করেন এবং দেশটিতে বেসামরিক সরকারের শাসন জারি রাখার আহ্বান জানান।
এক বিবৃতিতে তিনি বলেন, যে কোন রাষ্ট্রে সামরিক হস্তক্ষেপ অগ্রহণযোগ্য।
ইইউ প্রধান ডোনাল্ড টাস্ক ও জ্যাঁ ক্লদ জাংকার এরদোগান সরকারকে সমর্থন দিয়ে দ্রুত স্বাভাবিক অবস্থায় ফেরার আহ্বান জানান।
ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, তুরস্কের পরিস্থিতি নিয়ে রাশিয়া গভীরভাবে উদ্বিগ্ন।
দেশটির পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ এর আগে রক্তপাত পরিহার করে সংবিধান অনুযায়ী সমস্যার সমাধানের আহ্বান জানিয়েছেন।
সোমবার অনুষ্ঠেয় ইইউ’র পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে সম্ভবত তুরস্কের বিষয়টিই প্রাধান্য পাবে। বৈঠকে কেরিও অংশ নিচ্ছেন।
ন্যাটো প্রধান জাঁ স্টোলেনবার্গ তুরস্কে সকলকে শান্ত ও সংযত থাকার আহ্বান এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও সংবিধানের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়ে বলেছেন, তুরস্ক ন্যাটোর গুরুত্বপূর্ন মিত্র।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের মনোনীত প্রার্থী হিলারি ক্লিনটন সংযত থাকতে এবং আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন।
ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রণালয় সহিংসতা এড়িয়ে গণতান্ত্রিক শৃঙ্খলার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছে। একই সুরে কথা বলেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল।
প্রতিবেশী দেশ ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ বলেছেন, তারা গভীর উদ্বেগের সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। এক বিবৃতিতে তিনি বলেন, গণতন্ত্র, স্থিতিশীলতা ও নিরাপত্তাকে অগ্রাধিকার দেয়া উচিত এবং একইসঙ্গে তিনি ঐক্যবদ্ধ হওয়ার ওপরও গুরুত্বারোপ করেন।
উল্লেখ্য, তুরস্ক ন্যাটোর গুরুত্বপূর্ণ মিত্র এবং প্রতিবেশী সিরিয়া ও ইরাকে আইএস বিরোধী যুদ্ধের অংশীদার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button