অভ্যুত্থানচেষ্টা নস্যাৎ করা হয়েছে : এরদোগান

Erduganতুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, সামরিক বাহিনীর একটি ক্ষুদ্র অংশের অভ্যুত্থান করার চেষ্টা ভণ্ডুল করে দেয়া হয়েছে। সরকার এখন পুরো দেশের দায়িত্বে রয়েছে। অভ্যুত্থানকারীদের বিরুদ্ধে বিদ্রোহ করার অভিযোগ আনা হবে বলে জানিয়েছেন এরদোগান।
ইস্তাম্বুলে উৎফুল্ল সমর্থকদের উদ্দেশে এরদোগান বলেন, তারা জনগণের বিরুদ্ধে জনগণের বন্দুক তাক করেছিল। তাদের সেই চেষ্টা ব্যর্থ করে দেয়া হয়েছে।
বিমান বাহিনীর একটি অংশই মূলত এই অভ্যুত্থান করেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। শুক্রবার রাতে বিদ্রোহীদের হামলায় বিমান, ট্যাংকও ব্যবহার করা হয়। এরগোদান এ সময় কৃষ্ণ সাগরীয় একটি অবকাশ যাপন কেন্দ্রে ছিলেন। তার হোটেলেও হামলা হয়। তিনি এর কিছুক্ষণ আগে ইস্তাম্বুলের উদ্দেশে রওনা হয়ে গিয়েছিলেন।
অভ্যুত্থানের খবর পেয়েই এরদোগান দেশবাসীকে রাস্তায় নেমে আসার আহ্বান জানান। লাখ লাখ লোক রাস্তায় নেমে এলে বিদ্রোহীরা ভয় পেয়ে যায়। এরদোগান, প্রধানমন্ত্রী বিনালি ইয়িলদিরিম এবং অন্যদের সাহসী উদ্যোগে বিদ্রোহীরা বুঝতে পারে, তাদের চেষ্টা ব্যর্থ হয়ে গেছে। অনেকে সাধারণ মানুষের কাছেও আত্মসমর্পণ করে।
অভ্যুত্থান এবং তা দমনের সময় সারা দেশে অন্তত ৬০ জন নিহত, সহস্ত্রাধিক আহত হয়েছে। সামরিক বাহিনীর প্রায় ৭৫০ সদস্যকে আটক করা হয়েছে।
বিদ্রোহীরা পার্লামেন্ট ভবনের বাইরে গোলাবর্ষণও করেছিল। রাজধানী আঙ্কারার আকাশে সামরিক বিমান উড়ার শব্দও শোনা গেছে।
তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইয়িলদিরিম শনিবার ভেঅরে জানান, তুরস্ক সেনাবাহিনীর একটি গ্রুপ দৃশ্যত ক্যু করার চেষ্টা করেছিল। তবে জানিয়েছেন, গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার কোনো চেষ্টা বরদাস্ত করা হবে না। তিনি তাদের দমন করা হয়েছে বলে জানান। তিনি আরো বলেন, তিনি বিস্তারিত বিবরণ দেননি।
তুশনিবার জেনারেল উমিত দান্দারকে ভারপ্রাপ্ত সেনাপ্রধান হিসেবে নিয়োগ করা। তিনি ফার্স্ট আর্মির কমান্ডার ছিলেন। অভ্যুত্থান দমনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।
তুরস্কের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল হালুসি আকারকে উদ্ধার করা হয়েছে। অভ্যুত্থানকারী সামরিক বাহিনীর সদস্যরা তাকে পণবন্দি করেছিল।
রয়টার্সের উদ্ধৃতি দিয়ে আল জাজিরা জানায়, রাজধানী আঙ্কারার উপকণ্ঠে একটি বিমান ঘাঁটি থেকে তাকে উদ্ধার করা হয়।
অভ্যুত্থানদমনের প্রথম দিকে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোন সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, সেনাপ্রধান আকার কোথায় আছে, তা তিনি জানেন না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button