দুবাইয়ে বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড ভবন

Dubaiসংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে চালু করা হয়েছে বিশ্বের প্রথম কার্যকরী থ্রিডি প্রিন্টেড অফিস ভবন। খরচ আর সময় বাঁচাতে শহরের পর্যটন আর ব্যবসায় এলাকা উন্নত প্রযুক্তিসম্পন্ন করার উদ্যোগের অংশ হিসেবে এই ভবন চালু করা হয়।
এতে বিশেষ সিমেন্টের মিশ্রণ ব্যবহার করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দুবাই সরকার। ব্রিটেন আর চীনে এর নির্ভরযোগ্যতা যাচাই করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।
একতলা আর ২৭০০ বর্গফুটের এই ভবন তৈরিতে ব্যবহার করা হয়েছে ২০ ফুট বাই ১২০ ফুট বাই ৪০ ফুট প্রিন্টার, জানিয়েছে সেখানকার সরকার।
সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিপরিষদবিষয়ক মন্ত্রী মোহাম্মদ আল গারগাওয়ি বলেন, এটি বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড ভবন, আর এটি শুধু একটি ভবনই নয়, এটি একটি কার্যালয় এবং কর্মীদের নিয়ে পুরোপুরি কার্যকরী। আমরা বিশ্বাস করি এটা শুধুই শুরু। বিশ্ব বদলাবেই।
ধনুকাকৃতির এই ভবন বানাতে সময় লেগেছে ১৭ দিন আর খরচ হয়েছে এক লাখ ৪০ হাজার ডলার। দুবাই ইন্টারন্যাশনাল ফিন্যান্সিয়াল সেন্টার-এর কাছেই শহরের মাঝখানের এই ভবনটি আপাতত এই প্রকল্প নিয়ে কাজ করা প্রতিষ্ঠান দুবাই ফিউচার ফাউন্ডেশন-এর অস্থায়ী প্রধান কার্যালয় হিসেবে ব্যবহƒত হবে।
গারগাওয়ি জানিয়েছেন, গবেষণা মতে, এই কৌশল ভবন বানানোর সময় ৫০-৭০ শতাংশ আর শ্রমিক খরচ ৫০-৮০ শতাংশ কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে। ২০৩০ সালের মধ্যে ২৫ শতাংশ ভবন এই উপায়ে বানানো দুবাইয়ের লক্ষ্য বলেও জানান তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button