শরণার্থীদের মসজিদ এবং গির্জা গুঁড়িয়ে দিল ফরাসি সরকার

Franceফরাসি কর্তৃপক্ষ শরণার্থীদের একটি মসজিদ এবং গির্জা গুঁড়িয়ে দিয়েছে। বন্দর নগরী ক্যালাসিসে ‘জঙ্গল’ হিসেবে পরিচিত শরণার্থী শিবিরে গত সোমবার এ ঘটনা ঘটেছে। এ শিবিরে সিরিয়া, সুদানসহ অন্যান্য দেশের হাজার হাজার শরণার্থী আশ্রয় নিয়েছে।
ফরাসি কর্তৃপক্ষ দাবি করেছে, শিবিরের চারপাশের নিরাপত্তা এলাকা পরিষ্কার করার অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়। ফরাসি কর্তৃপক্ষের মৌলিক মানবাধিকার লঙ্ঘনের এ হীন আচরণে শরণার্থী ও মানবাধিকার কর্মীরা বিস্মিত এবং ক্ষুব্ধ হয়েছেন।
এদিকে, পর্যবেক্ষকরা বলেছেন, ফরাসি কর্তৃপক্ষ উচ্ছেদের প্রাথমিক যে পরিকল্পনা তাদের দেখিয়েছিল তাতে উপাসনালয়গুলো ভাঙ্গার কোনো কথাই ছিল না।
ভেঙ্গে দেয়া গির্জার পাদ্রিও একই সুরে কথা বলেছেন। পাদ্রি তেফারি শুরেমো বলেন, গির্জা উচ্ছেদ করা হবে না বলে তাকে নিশ্চিত করেছিল ফরাসি কর্তৃপক্ষ। তিনি স্থানীয় সংবাদ মাধ্যমকে এ কথা জানান। একই সঙ্গে তিনি বলেন, কর্তৃপক্ষ আসলে শান্তি বিনষ্ট করতে চাইছে।
ক্যালাসিস শিবিরে প্রায় পাঁচ হাজার শরণার্থী জীবন কাটাচ্ছে। উন্নত জীবন যাপনের আশায় তারা ব্রিটেনে পাড়ি জমাতে চাইছেন। ফরাসি কর্তৃপক্ষ এ সব শরণার্থীর সেবায় এগিয়ে আসে নি বলে বাধ্য হয়ে তারা নিজেরাই নিজেদের প্রচেষ্টায় দোকান-পাট, স্কুল এবং মসজিদ-গির্জা তৈরি করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button