মিনায় পদদলিত হয়ে ৭১৭ হাজীর মৃত্যু

Minaসৌদি আরবে হজ পালনের সময় মিনায় পদদলিত হয়ে অন্তত ৭১৭ জন নিহত হয়েছেন। দেশটির টেলিভিশন আল-আখবারিয়া ও সৌদি গেজেট পত্রিকা এ তথ্য জানিয়েছে। আজ বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।
সৌদি আরবের বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ টুইটারে জানিয়েছে, এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৮৫০ জন। যত সময় যাচ্ছে এ ঘটনায় নিহত ও আহতের সংখ্যা বাড়ছে।
মিনার এই হতাহতের ঘটনায় বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া শোক প্রকাশ করেছেন।
মুজদালিফা থেকে শয়তানের উদ্দেশে পাথর নিক্ষেপের জন্য মুসল্লিরা মিনায় যাচ্ছিলেন। এ সময় পদদলিত হয়ে হতাহতের ঘটনা ঘটে। জায়গাটি মক্কা থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে।
এ ঘটনায় আহতদের স্থানীয় মিনা হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রায় চার হাজার উদ্ধারকর্মী ও ২৫০টি অ্যাম্বুলেন্স আহতদের উদ্ধারে নিয়োজিত রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২০ লক্ষাধিক মানুষ মক্কায় হজ পালন করতে গেছেন।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল মনসুর আল-তুর্কি বলেন, ‘মিনায় একটি পদপিষ্টের ঘটনা ঘটেছে এবং বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ তদারকি করছে।’
বিবিসি জানিয়েছে, শয়তানের উদ্দেশে পাথর মারার রীতি পালনের সময় পদদলনের ঘটনা ঘটে।
হজ ইসলামের পঞ্চম স্তম্ভ। এটি পালন করা প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের জন্য ফরজ।
গত ১১ সেপ্টেম্বর হজের আনুষ্ঠানিকতা শুরুর আগের দিন সৌদি আরবের মসজিদ আল-হারামে দুর্ঘটনা ঘটে। প্রবল বাতাসের কারণে নির্মাণকাজে ব্যবহৃত একটি ভারি ক্রেন মসজিদের ওপর ভেঙে পড়ে। এতে শতাধিক মানুষ নিহত হন। এছাড়া আহত হন প্রায় ২৫০ জন।
এর আগে ২০০৬ সালের ১২ জানুয়ারি মক্কার জামারাত সেতু থেকে নামার সময় পদদলিত হয়ে মারা যান অন্তত ৩৪০ জন হজযাত্রী। এ সময় আহত হন আরো অন্তত ২৯০ জন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button