অভিবাসীদের বিক্ষোভে উত্তাল হাঙ্গেরি

Hungaryহাঙ্গেরিতে আটকে পড়া শত শত অভিবাসী প্রত্যাশীদের ইউরোপের অন্য কোন দেশে পার হতে দিচ্ছেনা দেশটির কর্তৃপক্ষ। এ লক্ষ্যে রাজধানীর সবচেয়ে বড় রেলওয়ে স্টেশন বন্ধ করে দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। আর তাই রেল টার্মিনালে জড়ো হয়ে বিক্ষোভ করেছে অভিবাসী প্রত্যাশীরা। খবর বিবিসি’র।
আজ মঙ্গলবার সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে দেখা যায়, রাজধানী বুদাপেস্টের কিলেটি রেল স্টেশনে সমাবেত শত শত অভিবাসী প্রত্যাশীরা ‘জার্মানী জার্মানী’ শ্লোগান দিচ্ছে। পুলিশ তাদের রেল স্টেশন ত্যাগ করতে বললে অভিবাসীরা ট্রেনের টিকিট উচিয়ে বিক্ষোভ শুরু করে দেয়।
বুদাপেস্ট শহরের পূর্বাঞ্চলীয় কিলেটি রেল স্টেশনে আজ মঙ্গলবার বন্ধ রেল স্টেশন খুলে দিতে পর্যন্ত প্রায় ১ হাজার অভিবাসী প্রত্যাশী জনগণ জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে। তাদের হাতে ট্রেনের টিকিটসহ বিভিন্ন লেখা সম্বলিত লিফলেট দেখতে পাওয়া যায়। পুলিশের সাথে তাদের সংঘর্ষের ঘটনাও ঘটে। পুলিশের বাঁধা উপেক্ষা করে উপস্থিত অভিবাসীদের বিক্ষোভ প্রদর্শন করতে দেখা যায়।
ওদিকে, সরকারি কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, সরকারি আদেশে সাময়িকভাবে রেল স্টেশন বন্ধ করে দেয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এখান থেকে কোন ট্রেন ছাড়া হবে না। তবে রেল স্টেশন থেকে অভিবাসী প্রত্যাশীদের বিতাড়িত করার পর সাধারণ নাগরিকদের জন্য এটি আবার খুলে দেয়া হবে।
হাঙ্গেরির সরকারি কর্তৃপক্ষ বলছে, অভিবাসী নিয়ে ইউরোপীয় ইউনিয়েনের এজেন্ডা বাস্তবায়নে সংস্থাটির দেয়া নির্দেশ অনুযায়ী হাঙ্গেরি সরকার অভিবাসীদের ইউরোপের অন্য কোন দেশে স্থানান্তরিত হতে দেবে ন। ট্রেনে করে তারা যাতে জার্মানীসহ অন্য দেশে চলে যেতে না পারে তাই তারা আইন প্রয়োগ করছে।
এদিকে, অভিবাসী প্রত্যাশীদের ইউরোপজুরে সঠিকভাবে ভাগ করে দিতে আহ্বান জানিয়েছেন জার্মানীর চ্যান্সেলরএ্যাঞ্জেলো মর্কেল। পাচারের শিকার হওয়া এসব অবৈধ অভিবাসীদের সঠিক পরিচর্যা ও পুনর্বাসনের ব্যবস্থা করতে ইউরোপের অন্যান্য দেশের রাষ্ট্রনেতাদের প্রতি তিনি আহ্বান জানান।
অপরদিকে, অস্ট্রিয়া পুলিম বলছে, জার্মানীর উদ্দেশ্যে রওনা দিয়ে গতকাল সোমবার পর্যন্ত হাঙ্গেরি থেকে ৩, ৬৫০ অভিবাসী প্রত্যাশী ভিয়েনায় পৌঁছেছে। অস্ট্রিয়া সীমান্ত অতিক্রম করে মঙ্গলবার সকাল পর্যন্ত প্রায় ১,৪০০ অভিবাসী প্রত্যাশী দক্ষিণ জার্মানীর মিউনিখে পৌঁছেছে বলে অস্ট্রিয়া পুলিশ দাবি করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button