অবশেষে ভোটাধিকার পাচ্ছেন প্রবাসীরা

ECফয়সাল আমীন: সিলেটের প্রবাসীদের দীর্ঘদিনের দাবি ভোটাধিকার পাওয়া। অবশেষে তাদের ওই দাবি পূরণ হতে চলেছে। চলমান ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে বিদেশে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের (প্রবাসী) নিবন্ধন করা হচ্ছে। প্রবাসী অধ্যুষিত সিলেটেই এক অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন। এর মাধ্যমে অবসান হতে চলেছে প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের অপেক্ষার। এখন থেকে তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন দেশে অনুষ্ঠিত নির্বাচনসমূহে। পাশাপাশি তাদের দেয়া হবে জাতীয় পরিচয়পত্রও। জাতীয় অর্থনীতিতে প্রবাসীদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। নির্বাচন কমিশনের এ রকম উদ্যোগ গ্রহণের ফলে ভোটাধিকার পাবেন দেশের অর্ধকোটিরও বেশি প্রবাসী। এর মধ্যে সিলেট অঞ্চলের প্রায় ২০ লাখ প্রবাসী রয়েছেন।
নির্বাচন কমিশন জানিয়েছেন, যিনি ভোটার হবেন তাকে দেশে এসে আঙ্গুলের ছাপ, ছবি তোলাসহ আনুষঙ্গিক কাজ সম্পন্ন করতে হবে। এটা শেষ হলে প্রবাসীরা বিদেশে থেকেও ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। পাশাপাশি দেশে এসেও স্বশরীরে ভোট দিতে পারবেন। বিদেশ থেকে ভোট দেওয়ার ক্ষেত্রে পোস্টাল ব্যালট ব্যবহার করা হবে। এর মাধ্যমে প্রবাস থেকে প্রদান করা যাবে ভোট। তবে যারা পোস্টাল ব্যালটে ভোট প্রদান করতে চান তারা এ বিষয়টি নির্বাচন কমিশনকে অবহিত করতে হবে। চলমান ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমেই তালিকাভুক্ত করা হচ্ছে প্রবাসীদের। এ জন্য ঢাকাস্থ প্রধান নির্বাচন অফিসের ন্যাশনাল আইডি (এনআইডি) শাখায় যোগাযোগ করতে হবে। সেখানে দ্রুততার সাথে প্রবাসীদের কাজগুলো সম্পন্ন করার ব্যবস্থা রয়েছে।
জানা গেছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ৫০ লাখ বাঙালির অবস্থান। এর মধ্যে সিলেট বিভাগের রয়েছেন প্রায় ২০ লাখ। সূত্র জানিয়েছে, ১৯৭৩ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত প্রবাসীরা এ দেশের ভোটার ছিলেন। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির বিতর্কিত নির্বাচনের পূর্বে ভোটার তালিকা হতে তাদের নাম বাদ দেওয়া হয়। প্রবাসীরা হারান তাদের ভোটাধিকার। ২০০১ সালের নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকার পূরণ করেনি নির্বাচন পূর্ব তাদেরই দেওয়া প্রতিশ্রুতি। তত্ত্ববধায়ক সরকার ক্ষমতায় আসার পরও প্রবাসীদের ভোটাধিকার করা হয়নি। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের প্রথম মেয়াদেও দেখানো হয়েছে স্বপ্ন। শেষঅবধি চলতি মেয়াদে এসে প্রবাসীদের ভোটার করার কাজ শুরু করলো বর্তমান সরকার।
এ ব্যাপারে সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ক্ষমতায় আসার পর ২০০৯ সালে জাতীয় সংসদের প্রথম অধিবেশনে এ দাবিটি আমিই তুলে ধরেছিলাম। খালেদা জিয়া প্রবাসীদের অধিকার হরণ করেছিলেন। বঙ্গবন্ধু কন্যা ও সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অধিকার ফিরিয়ে দিয়েছেন। তিনি প্রবাসীদের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। ভোটার তালিকায় প্রবাসীদের অন্তর্ভুক্ত করা প্রসঙ্গে বর্তমানে দেশে অবস্থানরত কুয়েত প্রবাসী জগন্নাথপুরের মো. জামশেদ মিয়া বলেন, ভোটাধিকারের সুযোগ সৃষ্টি করার মাধ্যমে পূরণ হলো দীর্ঘদিনের উপেক্ষিত দাবিটি। এর মাধ্যমে দেশ পরিচালনার ক্ষেত্রে আমরাও জানাতে পারবো আমাদের মতামত।
গত মঙ্গলবার দুপুরে সিলেট জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ভোটার তালিকা হালনাগাদ কার্যকম উপলক্ষে এক মতবিনিময় সভায় প্রধান নির্বাচন কমিশনার রকিব উদ্দিন জানান, প্রবাসীরা ভোটের সময় উপস্থিত থাকলে ভালো। না থাকলেও তারা ভোট দিতে আগ্রহী হলে বিষয়টি কমিশনকে আগে জানাতে হবে। তখন তাদের ঠিকানায় পাঠিয়ে দেওয়া হবে পোস্টাল ব্যালেট। বর্তমানে দেশের সব উপজেলায় সার্ভার স্টেশনের কাজ শেষ হয়েছে। যন্ত্রপাতিও আনা হয়েছে। এখন শুধু সংযোগ স্থাপন কাজ বাকি। এই কাজটি সম্পন্ন হলেই উপজেলা থেকেই পাওয়া যাবে এসব সেবা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button