লাখো মানুষের পিটিশন প্রত্যাখ্যান হোয়াইট হাউজের

স্নোডেনকে ক্ষমায় ফের অস্বীকৃতি যুক্তরাষ্ট্রের

Slodenমার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি গোপন নজরদারির তথ্য ফাঁসকারী দেশটির সাবেক গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনকে ক্ষমা করা হবে না বলে ফের জানিয়ে দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট দপ্তর হোয়াইট হাউজ। গত মঙ্গলবার এ ব্যাপারে নিজেদের অবস্থান ফের পরিষ্কার করেছে হোয়াইট হাউজ।
হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, ‘স্নোডেনের উচিৎ দেশে ফিরে আসা এবং তার কৃতকর্মের পরিণতি ঘাড় পেতে মেনে নেওয়া। তার উচিৎ দেশে ফিরে এসে বিচারকদের মুখোমুখি দাঁড়ানো।’ মঙ্গলবার স্নোডেনের ক্ষমার আর্জির জবাবে হোয়াইট হাউজের সন্ত্রাসবাদবিরোধী সেলের উপদেষ্টা লিসা মোনাকো এক বিবৃতিতে এসব কথা বলেন।
হোয়াইট হাউজে স্নোডেনের এই ক্ষমার আর্জিটি প্রেরণ করা হয় ২০১৩ সালের গ্রীষ্মে। স্নোডেন মার্কিন সরকারের গোপন নজরদারির তথ্য ফাঁস করার অল্প কিছুদিন পরই ১ লাখ ৬৭ হাজার মানুষের সাক্ষরসহ ওই ক্ষমার আবেদন পত্রটি হোয়াইট হাউজে জমা দেন। স্নোডেনের ওই আবেদন পত্রটি মঙ্গলবার ফের হোয়াইট হাউজে তোলা হয়। স্নোডেন বর্তমানে রাশিয়ায় পালিয়ে আছেন।
মোনাকো বলেন, ‘স্নোডেন যদি মনে করে তার কর্মকাণ্ড ‘সিভিল ডিজওবেডিয়েন্স’ বা বেসামরিক বিদ্রোহের শামিল তাহলে তার উচিৎ দেশে ফিরে তার বিরুদ্ধে আনীত অভিযোগের মোকাবেলা করা। লুকিয়ে না থেকে বরং গঠনমূলক প্রতিবাদ এবং কর্মফল ভোগ করাও উচিৎ তার।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button