সিনাগগ ভবন ক্রয় সম্পন্ন করল ইষ্ট লন্ড মসজিদ

ELMইষ্ট লন্ড মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারের মধ্যবর্তী স্থানের শত বছরের পুরাতন সিনাগগটি ক্রয় করে নিয়েছে মসজিদ কর্তৃপক্ষ। এটি ১৮৯৯ সাল থেকে ইহুদী ধর্মের সিনাগগ হিসেবে  ব্যবহৃত  হয়ে আসছিল। প্রায় এক মাসের মধ্যেই সিনাগগটি ক্রয় করতে পারায় কমিউনিটির সকল স্থরের জনগনের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ইষ্ট লন্ড মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারের নেতৃবৃন্দ। সিনাগগ ক্রয় উপলক্ষে প্রেস ব্রিফিংয়ের বলা হয় ইস্ট লন্ডন মসজিদ, লন্ডন মুসলিম সেন্টার ও মারিয়াম সেন্টার প্রতিষ্ঠায় কমিউনিটির মানুষ যেভাবে এগিয়ে এসেছিলেন সিনাগগ ক্রয়েও তেমনি স্বত:স্ফুর্তভাবে এগিয়ে এসেছেন। ১৫ জুলাই বুধবারের মধ্যে সিনাগগ কর্তৃপক্ষকে ১.৫ মিলিয়ন পাউন্ড প্রদানের কথা ছিলো। সকলের সহযোগিতায় যথা সময়েই সেই অর্থ পরিশোধ করা হয় এবং সিনাগগ কর্তৃপক্ষও যথারীতি চাবি হস্তান্তর করেন।
প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, সিনাগগ ক্রয়ের অ্যাপিল নিয়ে ২৭জুন আমরা টেলিভিশনে লাইভ ফান্ডরেইজিংয়ে গিয়েছিলাম। ঐ রাতে কমিউনিটির মানুষ স্বত:স্ফূর্তভাবে এগিয়ে আসেন। এক রাতেই মোটা অংকের অর্থ সাহায্য সংগৃহিত হয়। তাছাড়া মসজিদের দৈনন্দিন কালেকশন ও শবে ক্বদরের বিশেষ ফান্ডরেইজিংয়েরও সকলেই সাহায্য অব্যাহত থাকে। রামাদ্বানে আমরা সর্বমোট ১৫ লাখ পাউন্ড সংগ্রহ করি। এর মধ্যে ১১ লাখ পাউন্ড ক্বরজে হাসানা আর বাকী ৪ লাখ পাউন্ড ডনেশন। এখন আমাদেরকে ক্বরজে হাসানার ১১ লাখ পাউন্ড ক্রমান্বয়ে মানুষের চাহিদা অনুযায়ী ফিরিয়ে দিতে হবে। আর এজন্য আমাদের বহুমুখী ফান্ডরেইজিং কার্যক্রম অব্যাহত থাকবে।
প্রেস ব্রিফিংয়ে বলা হয় মারিয়াম সেন্টারের জন্য ফান্ডরেইজিংয়ের লক্ষ্যে পরিচালিত রান ফর ইউর মক্স ক্যাম্পেইন এ বছর মুসলিম চ্যারিটি রান নামে পরিচালিত হবে। আগামী ৯ আগষ্ট রোববার অনুষ্ঠিতব্য এই ক্যাম্পেইনে আশাকরি কমিউনিটির মানুষ সাড়া দিয়ে এগিয়ে আসবেন। এই ক্যাম্পেইনে অংশগ্রহন করে মসজিদের সাহায্যে এগিয়ে আসতে আমরা কমিউনিটির সর্বস্তরের মানুসের প্রতি অনুরোধ জানাচ্ছি।
সহযোগিতার জন্য প্রেস ব্রিফিংয়ে কমিউনিটির মানুষের প্রতি গভীরভাবে কৃতজ্ঞতা ও আল্লাহ তায়ালার প্রশংসা জ্ঞাপন করে বলা হয়, সিনাগগের ক্রয় প্রক্রিয়া সহজ করে দিয়েছেন বলেই আ আমরা তা মাত্র এক মাসের মধ্যে ক্রয় করতে পেরেছি। আর এ ক্ষেত্রে আপনারাও আন্তরিকভাবে সহযোগিতা করেছেন। এজন্য আপনাদের প্রতিও আমরা বিশেষভাবে কৃতজ্ঞ।
এসময় বলা হয় সিনাগগ ভবনের নিচতলা কমিউনিটির বহুমুখী সুযোগ-সুবিদার জন্য ব্যবহৃত হবে। তাছাড়া উপর তলায় মসজিদের দীর্ঘমেয়াদী আয়ের জন্য  বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে। যা মসজিদকে মোটা অংকের ঋণ থেকে মুক্ত করতে সহযোগিতা করবে।
এসময় বলা হয় প্রতি বছরের ন্যায় এবারও রামাদ্বানে প্রায় ৩শ হাজার মানুষ ইষ্ট লন্ডন মসজিদ ভিজিট করেছেন। তারা বিভিন্নভাবে মসজিদের সেবা গ্রহণ করেছেন। রামাদ্বানে ৫জন হাফিজ নিয়মিত তারাবিহ নামাজ পড়িয়েছেন। প্রায় ২০ হাজার মানুষ ইফতার করেছেন। শতাধিক মানুষ এতেক্বাফ করেছেন। প্রতিদিন জোহর ও আসরের নামাজের পর রামাদ্বান বিষয়ক নিয়মিত আলোচনা হয়েছে। বলতে গেলে চব্বিশ ঘন্টাই ছিলো মসজিদে ধর্মপ্রাণ মানুষের পদচারণা।
প্রেসব্রিফিংয়ে উপস্থিত ছিলেন ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারের সেক্রেটারী আইয়ুব খান, ডায়রেক্টর দিলোয়ার হোসেন খান ও হাবিবুর রহমান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button