লন্ডনে অমুসলিমদের কাছে দাওয়াত যাচ্ছে ইফতারের মাধ্যমে

Iftarবিশ্বব্যাপী কোটি কোটি মুসলিম পবিত্র রমজান মাসের রোজা পালন করছেন। মুসলিমরা ইসলাম ধর্ম, সলাত, সওম, তারাবীহ সম্পর্কে মোটামুটি অবগত থাকলেও বিধর্মীদের এসব বিষয়ে রয়েছে বেশ আগ্রহ। কিন্তু উপলক্ষ না থাকায় তারা এসব বিষয় সম্পর্কে খুব একটা জানতে পারে না। পবিত্র রমজান মাসের রোজা মুসলিমদের কাছে এক সুযোগ এনে দিয়েছে। বিশ্বব্যাপী মুসলিমরা ইচ্ছা করলেই তার সহকর্মী বা ঘনিষ্ঠ কাউকে ইসলামের দাওয়াত দিতে পারেন ইফতারে আহ্বানের মাধ্যমে।
চলতি রমজানে এ ধরনের সুযোগ গ্রহণ করছে ইস্ট লন্ডনের মসজিদগুলো। মুসলিমদের সন্ত্রাসী বা চরমপন্থী হিসেবে ভেবে বা জেনে যারা অভ্যস্ত তাদের কাছে ইসলামের সুমহান বাণী পৌঁছে দেবার উদ্যোগ নিয়েছে বিভিন্ন কমিউনিটি। পূর্ব লন্ডন মসজিদের গণযোগাযোগ কর্মকর্তা সালমান ফারসী এই আয়োজনের কেন্দ্রে থেকে সবকিছু আঞ্জাম দেন। তার মতে, ইফতার আয়োজন ইসলামের মহান বাণী পৌঁছানোর উত্তম একটি পন্থা এমনকি অমুসলিম সহকর্মীদের কাছেও।
তিনি জানান, ইস্ট লন্ডনের এই মসজিদে প্রতিদিন প্রায় ৬শ’ জনের ইফতার আয়োজন করা হয়। অনেকগুলো দাতব্য সংস্থার পক্ষ থেকে এগুলোর যোগান দেয়া হয়। এই মসজিদের মতো উত্তর-পশ্চিম লন্ডনের হ্যারোতে অবস্থিত মাহফিল আলী মসজিদেও একই ধরনের ইফতার আয়োজন করা হয়।
আলী নামের ২০ বছরের কিশোর জানায়, সে আগে নিজে শুধু ইফতার খেতেই এখানো আসতো। কিন্তু এখন ইফতার আয়োজনে সে সহায়তা করে থাকে। ইফতার আয়োজনের সাথে সাথে রমজানের প্রতিটি দিনই মসজিদের পক্ষ থেকে আলোচনার আয়োজন করা হয়। এতে মুসলিমদের পাশাপাশি অনেক অমুসলিমকেও আহ্বান জানানো হয়। ফলে তাদের কাছে ইসলামের দাওয়াত পৌঁছানো অনেক সহজ হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button