বহির্বিশ্বে বাংলাদেশের ব্রান্ডিং এ প্রবাসীরা অন্যতম ভূমিকা রাখতে পারেন

UK NRBওয়ার্ল্ড কনফারেন্স ২০১৫ সিরিজের অংশ হিসেবে সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশিজ (এনআরবি) এর উদ্যোগে আয়োজিত ইউকে কনফান্সে বক্তারা বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা অভিবাসী বাংলাদেশীরাই বহির্বিশ্বে বাংলাদেশের ব্রান্ডি-এ অন্যতম ভূমিকা রাখতে পারেন। সব এনআরবিরাই বাংলাদেশের একেকজন অবৈতনিক অ্যামবেসডর বা দূত। উন্নত বিশ্বের সাথে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে এদের সহযোগিতার বিকল্প নেই। এছাড়া বাংলাদেশের সার্বিক উন্নয়ন তথা উন্নত প্রশাসনিক অবকাঠামো গড়ে তোলতেও মেধাবী এনআরবি ব্যক্তিত্বদের কাজে লাগানোর উপর গুরুত্বারোপ করেন তারা।
২৬মে মঙ্গলবার পূর্ব লন্ডনের কমার্শিয়াল রোডস্থ হলিডে ইন হোটেলের কনফারেন্স রুমে এনআরবি আয়োজিত ইনভেস্টমেন্ট, রেমিট্যান্স এবং ফাইন্যান্সিয়াল ব্রান্ডিং শীর্ষক কনফান্সে ব্যাংকার, আইনজীবী, ব্যবসায়ী, রাজনীতিবিদ ও কমিউনিটি নেতৃবৃন্দসহ বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত পেশাজীবী ব্যক্তিবর্গ এই অভিমত ব্যক্ত করেন।
সেন্টার ফর এনআরবির চেয়ারপার্সন এমএস সেকিল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কনফারেন্সের অধিবেশন পরিচালনা করেন ব্যারিস্টার নাবিলা রফিক। এনআরবির ইউকে স্টিয়ারিং কমিটির পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিবিসিসির সাবেক প্রেসিডেন্ট ও শাহগীর বখত ফারুক। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কমিউনিটি এক্টিভিস্ট আবুল হোসেইন।
সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হওয়া কনফারেন্সে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার মাসুদ বিশ্বাস, ট্রাস্ট ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ইশতিয়াক আহমদ চৌধুরী, প্রাইম ব্যাংক ইউকের প্রধান শাকিল আহমদ, প্রফেসর এম আলিমুল্লাহ মিয়া, ব্রেন্ট কাউন্সিলের ডেপুটি মেয়র কাউন্সিলার পারভেজ আহমদ এবং কার্ডিফ কাউন্সিলের ডেপুটি লর্ড মেয়র দিলওয়ার আলী।
প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন ব্রিটিশ কারি এওয়ার্ডের প্রতিষ্ঠাতা এনাম আলী এমবিই, বিশিষ্ট আইনজীবী আখলাক চৌধুরী কিউসি ও চ্যাটার্ড একাউন্টেন্ট ড. সানাওয়ার চৌধুরী।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গ্রেটার সিলেট কাউন্সিলের চেয়ারপার্সন নুরুল ইসলাম মাহবুব, ক্যাটারার্স নেতা বশির আহমদ, বাংলাদেশ সরকারের সাবেক সচিব রাশিদুল হক (নাভা), ক্যানারি ওয়ার্ফ গ্রুপের হেড অব কমিউনিটি অ্যাফেয়ার্স জাকির খান, কমিউনিটি নেতা কয়েস চৌধুরী, ক্যাটারার্স নেতা শাহনূর খান, এনটিভ ইউরোপের সিইও সাবরিনা হোসেইন ও চ্যানেল এসর হেড অব প্রোগ্রাম ফারহান মাসুদ খান।
এছাড়াও কনফারেন্সে বাংলাদেশের রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কমনওয়েলথ প্রধান রাণী এলিজাবেথ, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, মার্কিন পররাষ্ট্র দফতরের এসিস্ট্যান্ট সেক্রেটারী নিশা দেশাই বিশাল এবং বাংলাদেশ ব্যাংকের গভর্ণর আতিয়ার রহমানের বাণী পাঠ করে শোনানো হয়।
এনআরবি সেন্টারের চেয়ারপার্সন এমএস সেকিল চৌধুরী কনফান্সে আলোচিত বিষয়গুলো বাংলাদেশ সরকারের যথাযথ কর্তৃপক্ষ বরাবরে পৌঁছে দেবার আশ্বাস প্রদানের পাশাপাশি দেশের উন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখার জন্য প্রবাসী বাংলাদেশীদের প্রতি অনুরোধ জানান। এছাড়াও তিনি সেন্টার ফর এনআরবির মাধ্যমে বাংলাদেশ সরকারের কাছে প্রবাসীদের বাংলাদেশ সংক্রান্ত ভাবনা বিশেষ করে বিনিয়োগ তথা ব্যবসা-বাণিজ্য বিস্তারে প্রবাসীদের সুযোগ-সুবিধা প্রদানসহ বাংলাদেশে প্রবাসী জনসাধারণের রেখে আসা সহায়-সম্পত্তির যথাযথ হেফাজতে সরকার কর্তৃক কার্যকর উদ্যোগ গ্রহণে সাধ্যানুযায়ী চেষ্টার আশ্বাস প্রদান করেন।
কনফারেন্সের উপসংহার টেনে তিনি আরো বলেন, অভিবাসী বাংলাদেশীদের সহায়তায় দীর্ঘদিন থেকে কাজ করে যাচ্ছে সেন্টার ফর এনআরবি। প্রবাসীদের সমর্থন ও সহযোগিতা অব্যাহত থাকলে আগামীতেও বাংলাদেশ সরকারের কাছে তাদের দাবী-দাওয়া তোলে ধরতে সঠিক দূতিয়ালির কাজটি অব্যাহত রাখতে চাই আমরা।
সেন্টার ফর এনআরবির লন্ডন কনফারেন্সে বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত বৃটেন অভিবাসী বিপুলসংখ্যক এনআরবি নেতৃবৃন্দ উপস্থিত হন। প্রশ্নোত্তর পর্ব, ধন্যবাদ জ্ঞাপন, নেটওয়ার্কিং, ফটোসেশন এবং নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
উল্লেখ্য, ঢাকায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু হওয়া এবারের এই কনফারেন্স বিশ্বের অন্ততঃ ১০টি দেশে অনুষ্ঠিত হবে। এর প্রথম অধিবেশন গত ১০ মে আমেরিকায় অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button