সন্ত্রাস মোকাবেলায় আরো কঠোর হচ্ছে ব্রিটেন

UK Policeব্রিটেনে সন্ত্রাসী হামলার ঝুঁকি মোকাবেলায় আরো কঠোর হচ্ছে ব্রিটিশ সরকার। যে কোনো ধরনের সন্ত্রাসী হামলা মেকাবেলায় আইন শৃংখলা বাহিনীকে প্রস্তুত করার পাশাপাশি উগ্রবাদ দমনে ব্যাপক বহুমুখী কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।  ব্রিটিশ পুলিশের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্যারিসে সন্ত্রাসী হামলা এবং এরপর ইউরোপজুড়ে সৃস্ট পরিস্থিতিতে  ব্রিটিশ সরকার উগ্রবাদ দমনে নতুন কৌশলের কথা ভাবছে। এতে বলা হয়, গত প্রায় এক বছরেরও বেশি সময় ধরে ব্রিটেনে সন্ত্রাসী হামলার সতকর্তা দ্বিতীয় সর্বোচ্চ পর্যায় (সেভিয়ার) রয়েছে। এ অবস্থায় যে কোনো সময় সন্ত্রাসী হামলা হতে পারে বলে ধরে নেয়া হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছর সন্ত্রাসদমন অভিযানে মোট ৩২৭ জনকে গ্রেফতার করা হয়। যা এর আগের বছরের তুলনায় প্রায় ৩২ শতাংশ বেশি। সিরিয়া এবং ইরাকের জিহাদে ব্রিটিশ তরুণদের অংশগ্রহণ এবং এসব তরুণদের ব্রিটেনে ফিরে আসার ঘটনা ব্রিটেনে সন্ত্রাসী হামলার ঝুকিকে বাড়িয়ে দিয়েছে।
পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, উগ্রবাদ দমনে পুলিশ বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। তারা মুসলিম সম্প্রদায়ের নেতাদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার পাশাপাশি বিভিন্ন কমিউনিটির ধর্মীয় স্থাপনা রক্ষা এবং কমিউনিটির সদস্যদের নিরাপত্তায় বাড়তি টহলের ব্যবস্থা করেছে। বেড়েছে সন্ত্রাস দমন অভিযানের হার।
পুলিশের পক্ষ থেকে আরো বলা হয়, সন্ত্রাসী হামলা বন্ধ এবং উগ্রপন্থা দমনে আইন শৃংখলা বাহিনীর পাশাপাশি কমিউনিটির মানুষের ঐক্যবদ্ধ প্রচেষ্টার কোনো বিকল্প নেই। উগ্রবাদ, সন্ত্রাস এবং নানামুখী উদ্বেগের বিষয়ে কমিউনিটির মানুষ পুলিশকে তথ্য দিয়ে সহায়তার কারণে আইন শৃংখলা বাহিনীর পক্ষে জনগণকে নিরাপত রাখার কাজটি সহজ হচ্ছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button