প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড পেলেন ৪ সাংবাদিক

CPJকমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) ‘ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড-২০১৪’ পুরস্কার পেলেন চার দেশের চার সাংবাদিক। তারা হলেন- মিয়ানমারের অং জ, ইরানের সিয়ামাক গাদেরি, রাশিয়ার মিখাইল জিগার ও দক্ষিণ আফ্রিকার ফেরিয়াল হাফেফিজি।
গতকাল মঙ্গলবার নিউ ইয়র্কে এই চার সাংবাদিকের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেয়া হয়।
কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) এক রিপোর্টে জানায়, এই চার সাংবাদিক সাহসী সাংবাদিকতার জন্য জেল খেটেছেন, সহিংসতার শিকার হয়েছেন এবং বিধিনিষেধ আরোপের শিকার হয়েছেন। সে কারণে তাদের সিপিজের পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।
সিপিজে জানায়, মিয়ানমারের সাংবাদিক অং জ ‘দ্য ইরাওয়াড্ডি’ পত্রিকার প্রতিষ্ঠাতা ও সম্পাদক। সাবেক সেনাশাসক থেকে শুরু করে মিয়ানমারের বর্তমান শাসকের কাছে দ্য ইরাওয়াড্ডি ‘দেশের শত্রু’ হিসেবে খেতাব পেয়েছে। পত্রিকাটি প্রকাশে এখনো অনেক বাধাবিপত্তি পার হতে হচ্ছে।
এবার সিপিজে পুরস্কারের জন্য মনোনীত ইরানের সাংবাদিক সিয়ামাক গাদেরি একজন ফ্রিল্যান্স সাংবাদিক। এর আগে তিনি ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনার সম্পাদক ও রিপোর্টার হিসেবে কর্মরত ছিলেন।
সিয়ামাক গাদেরি চার বছর জেল খেটে এ বছরের জুলাই মাসে কারাগার থেকে মুক্তি পেয়েছেন।
রাশিয়ার স্বাধীন টেলিভিশন চ্যানেল ‘ডজড’-এর এডিটর-ইন-চিফ মিখাইল জাইগারকে ক্রেমলিন থেকে ‘বিরল বিকল্প স্টেশন’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে তার অসাধারণ সাংবাদিকতার জন্য।
দণি আফ্রিকার ‘সিটি প্রেস’-এর এডিটর-ইন-চিফ ফেরিয়াল হাফেফ্জিকে চরম ঝুঁকির মুখে কাজ করতে হয়েছে। তার নেতৃত্বে সিটি প্রেস-এর সাংবাদিকেরা হামলা-নির্যাতনের বাধা উপো করে সংবাদ প্রকাশ করেছেন।
মঙ্গলবার সন্ধ্যায় নিউ ইয়র্কের কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের (সিপিজে) পুরস্কার মনোনীতদের হাতে তুলে দেয়া হয়। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সিএনএনের চিফ ইন্টারন্যাশনাল করেসপন্ডেন্ট ও সিপিজের বোর্ড সদস্য ক্রিস্টাইন আমানপুউর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button