কানাডার সংসদ ভবনে গুলি, নিহত ১

Canadaকানাডার রাজধানী অটোয়ায় সংসদ ভবনের ভেতরে ও বাইরে গুলি চালিয়েছে অজ্ঞাত বন্দুকধারী। সংসদের বাইরে ওয়্যার মেমোরিয়ালে গুলির ঘটনায় এক সেনাসদস্য গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। তাকে আহতাবস্থায় পার্লামেন্ট হিলের একটি হাসপাতালে নিয়ে যাওয়ার পর মারা যান। এ সময় নিরাপত্তা বাহিনী অভিযান চালিয়ে এক বন্দুকধারীকে হত্যা করেছে। তবে একাধিক ব্যক্তি এ হামলায় জড়িত থাকতে পারে জানিয়েছেন এক সংসদ সদস্য।
গতকাল বুধবার স্থানীয় সময় সকাল ১০টার কিছু আগে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কানাডিয়ান সংবাদ মাধ্যমগুলো।
বিবিসি জানিয়েছে, ওয়্যার মেমোরিয়ালে গুলি চালানোর পর একজন বন্দুকধারী দ্রুত পার্লামেন্ট ভবনের সেন্টার ব্লকের দিকে ঢুকে যায়। এরপর সেখান থেকেও গুলির শব্দ শোনা যায়। পুলিশের গুলিতে ওই বন্দুকধারী নিহত হলেও ঠিক কতজন এ হামলায় জড়িত তা নিশ্চিত জানা যায়নি।
ভেতরে ও বাইরে গুলির শব্দের পর নিরাপত্তা বাহিনী দ্রুত পার্লামেন্ট ভবন বন্ধ করে দেয়। একই সাথে নিরাপত্তা কর্মকর্তারা পার্লামেন্ট ভবনের ভেতরে ও বাইরে তল্লাশি শুরু করে।
সংসদ সদস্য বার্নাড ট্রটিয়ার টুইটার বার্তায় জানান, নিরাপত্তা বাহিনীর অভিযানে পার্লামেন্টের সেন্টার ব্লকে বন্দুকধারী নিহত হয়েছে।
চলতি সপ্তাহে কানাডা সরকার সন্ত্রাসী হামলার আশঙ্কায় সতর্কতার মাত্রা বাড়ানোর পর এই হামলা হলো। মঙ্গলবার এক হামলায় এক সেনাসদস্য নিহত হওয়ার পর এই সতর্কতার মাত্রা বাড়ানো হয়। এই মাসের গোড়ার দিকে ইরাকে আইএসবিরোধী অভিযানে যুক্তরাষ্ট্রের সাথে যোগ দেয়ার ঘোষণা দেয় কানাডা। তবে সংসদ ভবনে হামলায় আইএস বা অন্য কোনো চরমপন্থী জড়িত কি না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।
প্রত্যক্ষদর্শী ও সিনিয়র সংসদ সদস্য টনি কিমেন্ট তাৎক্ষণিক টুইটার বার্তায় জানান, পার্লামেন্ট ভবনের ভেতরে একটি সভা চলাকালে এ গুলি চালানো হয়। সভায় প্রধানমন্ত্রী স্টিফেন হারপারও উপস্থিত ছিলেন।
তবে বিশেষ নিরাপত্তা বাহিনী প্রধানমন্ত্রীকে দ্রুত পার্লামেন্ট হিল এলাকা থেকে সরিয়ে নেয় বলে জানান তার নিরাপত্তা উপদেষ্টা।
অ্যালায়েন নেরিজিয়ান নামে এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে সংবাদ মাধ্যমগুলো জানায়, হামলাকারীর হাতে একটি রাইফেল ছিল। বেসামরিক পোশাক পরে কালো রঙের গাড়িতে চড়ে হামলা চালিয়েছে কালো চুলের ওই বন্দুকধারী।
পুলিশ ওয়্যার মেমোরিয়ালের ঘটনাস্থল থেকে একটি আইফোন উদ্ধার করেছে। তবে আইফোনটির সাথে সন্দেহভাজন বন্দুকধারীর কোনো সম্পৃক্ততা রয়েছে কি না এ ব্যাপারে কিছু জানা যায়নি।
সংসদ ভবনের ঠিক পাশেই অবস্থিত ইউনিভার্সিটি অব অটোয়া বন্ধ করে দেয়া হয়েছে। কাছাকাছি অন্যান্য পুলিশ ভবন ও মার্কিন দূতাবাসও বন্ধ রাখা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button