রান ফর ইউর মস্ক চ্যারিটি ক্যাম্পেইন ২১ সেপ্টেম্বর

Run for Mosqueমারিয়াম সেন্টারকে ঋণমুক্ত করতে আগামী ২১ সেপ্টেম্বর  রোববার অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশেষ চ্যারিটি ক্যাম্পেইন-রান ফর ইউর মস্ক। গত বছরের মতো এবারও এই ক্যাম্পেইন পূর্ব লন্ডনের বেথনাল গ্রীনের ভিক্টোরিয়া পার্কে অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণে আগ্রহীদেরকে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে নিজেদের নাম রেজিস্ট্রি করতে অনুরোধ জানানো হয়েছে। মসজিদের রিসেপশন অথবা ওয়েবসাইটে (www.eastlondonmosque.org.uk) রেজিস্ট্রেশন ফরম পাওয়া যাবে বলে জানানো হয়েছে।
গত ২৫ আগস্ট সোমবার বিকেলে লন্ডন মুসলিম সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মসজিদ পরিচালনা কমিটির নেতৃবৃন্দ এ আহবান জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মসজিদের সেক্রেটারি আইয়ূব খান। এতে বক্তব্য রাখেন ও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মসজিদ পরিচালনা কমিটির চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান, নির্বাহী পরিচালক দেলওয়ার খান, মসজিদের ট্রাস্টি মোহাম্মদ আব্দুল মালিক এবং ইমাম ও খতীব শায়েখ আবুল হোসাইন।
লিখিত বক্তব্যে আইয়ূব খান বলেন, মারিয়াম সেন্টারের জন্য অর্থ সংগ্রহের লক্ষ্যে ব্যতিক্রমি এই ক্যাম্পেইন প্রথম চালু হয় ২০১২ সালে। প্রথম বছরেই কমিউনিটির মানুষের ব্যাপক প্রশংসা কুড়াতে সক্ষম হয় এই ক্যাম্পেইন। মানুষ স্বত:স্ফুর্তভাবে ক্যাম্পেইনে অংশগ্রহণ করে মসজিদের জন্য ফান্ডরেইজিং করেন। সেই থেকে প্রতি বছর ধারাবাহিকভাবে এই ক্যাম্পেইন পরিচালিত হয়ে আসছে। গত দুটি ক্যাম্পেইনের মাধ্যমে প্রায় ৩শ হাজার পাউন্ড সংগ্রহ করা সম্ভব হয়েছে।
এবারের রান ফর ইউর মস্ক ক্যাম্পেইনে গতবারের মতোই ভিক্টোরিয়া পার্কে নির্ধারিত রুটে ৫ কিলোমিটার রাস্তা দৌঁড়ানোর ব্যবস্থা থাকবে। ঐদিন সকাল ১০টার মধ্যে সকলকে ভিক্টোরিয়া পার্কে পৌঁছতে হবে। প্রত্যেক অংশগ্রহণকারীকে ক্যাম্পেইনের টি-শার্ট প্রদান করা হবে। এতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র লুতফুর রহমানসহ কমিউনিটির বিশিস্টজন অংশগ্রহণের আশা ব্যক্ত করেছেন।
এই ক্যাম্পেইনের মাধ্যমে কমপক্ষে ২০০ হাজার পাউন্ড সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।  জনাব আইয়ূব খান আশা প্রকাশ করে বলেন, ১ হাজার মানুষ ক্যাম্পেইনে অংশগ্রহণ করে জনপ্রতি ২০০ পাউন্ড করে সংগ্রহ করলে ২শ হাজার পাউন্ড সংগ্রহের লক্ষ্যমাত্রা পুর্ণ হয়ে যাবে ইনশাল্লাহ।
এই ক্যাম্পেইনের মুল লক্ষ্য হচ্ছে, অংশগ্রহণকারী প্রত্যেকে তাদের বন্ধু-বন্ধব, শুভাকাংখী ও আত্মীয়-স্বজনের কাছ থেকে মসজিদের জন্য দৌঁড়ানোর কথা বলে ২শ পাউন্ড করে সংগ্রহের টার্গেট করবেন। ক্যাম্পেইন শেষে দৌড়ে বিজয়ী এবং সর্বোচ্চ অর্থ সংগ্রহকারিকে প্রদান করা হবে আকর্ষনীয় পুরস্কার। অনেকেই হয়তো ভাবতে পারেন ৫ কিলোমিটার দৌঁড়ানো কস্টকর হবে। দৌঁড়ানো বাধ্যতামুলক নয়। হেঁটে ৫ কিলোমিটার পথ অতিক্রম করলেও চলবে।
লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, ২০০৯ থেকে ২০১৪, দীর্ঘ ৫ বছর মারিয়াম সেন্টারের ব্যয় সংকুলানের জন্য আমরা কঠোর পরিশ্রম করে আসছি। সময়-সময় ব্যতিক্রমি উদ্যোগ গ্রহণ করে ফান্ডরেইজিং করার চেষ্টা করেছি। টেলিভিশনে লাইভ অ্যাপিল, মসজিদে প্রতি শুক্রবার জুমার নামাজে, রামাদ্বানে তারাবিহ, তাহাজ্জুদ, শবে ক্বদর ও ঈদে ফান্ডরেইজিং?পরিচালনা করা হয়েছে। এছাড়া বিভিন্ন সময় এলএমসিতে ফান্ডরেইজিং বাজারসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়েও ফান্ডরেইজিং পরিচালনা করা হয়। গত রামাদ্বানের আগ পর্যন্ত মারিয়াম সেন্টারের ঋণ ছিলো সাড়ে ৩ মিলিয়ন পাউন্ড। রামাদ্বান পরে তা নেমে এসেছে ৩ মিলিয়ন পাউন্ডে। কারণ রামাদ্বানে প্রায় ৫শ হাজার পাউন্ড সংগ্রহ হয়েছে। এখন আর ৩ মিলিয়ন পাউন্ড ঋণ পরিশোধ করতে হবে। জনাব আইয়ূব খান বলেন, কমিউনিটির মানুষ মারিয়াম সেন্টারের জন্য যেভাবে উদার হস্তে দান করছেন এতে আমরা আশাবাদী অচিরেই আল্লাহর ঘরকে ঋণমুক্ত করতে পারবো।
তিনি কমিউনিটির সর্বস্তরের মানুষের কাছে আকুল আবেদন রেখে বলেন, ইস্ট লন্ডন মসজিদ আপনার মসজিদ, মারিয়াম সেন্টার আপনার প্রতিষ্ঠান। এটাকে ঋণমুক্ত করা আপনাদের দায়িত্ব। ২১ সেপ্টে“রের রান ফর ইউর মস্ক ক্যাম্পেইনে অংশগ্রহণ করুন। কমপক্ষে ২শ পাউন্ড সংগ্রহ করুন এবং মারিয়াম সেন্টারকে ঋণমুক্ত করে পরকালে জান্নাতের পথ প্রসারিত করুন। রান ফর ইউর মস্ক এমন একটি ক্যাম্পেইন যা দুনিয়া ও আখেরাতের জন্য কল্যাণকর। একদিকে দৌঁড়ানো যেমন স্বাস্থ্য সুরক্ষায় সহায়তা করে থাকে, অন্যদিকে মসজিদের জন্য ফান্ডরেইজিংয়ের মাধ্যমে অশেষ সওয়াব হাসিল করার সুযোগ রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button