ইসরাইলী আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার হতে প্রধানমন্ত্রীর আহ্বান

Hasinaগাজায় ইসরাইলী আগ্রাসন বন্ধে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) এবং আরব লীগের ভূমিকার সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসরাইলি বর্বরতার বিরুদ্ধে সম্মিলিতভাবে সোচ্চার হওয়ার জন্য মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, ইসরাইল কর্তৃক ফিলিস্তিনের ভূমি দখল কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। একদিন না একদিন ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠিত হবেই।
প্রধানমন্ত্রী গাজায় ইসরাইলী নৃশংসতা বন্ধে জাতিসংঘের ভূমিকারও সমালোচনা করে বলেন, বিশ্ব সংস্থা এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হয়েছে।
ইরানের পার্লামেন্টের ৪ সদস্যের একটি নারী প্রতিনিধিদল বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাত্কালে তিনি একথা বলেন। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ফাতেমা রাহ্বার।
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী এ ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেন। যেসব সংগঠন প্রতিনিয়ত মানবাধিকারের বুলি আওড়ায় শেখ হাসিনা তাদের তীব্র সমালোচনা করে বলেন, গাজায় ইসরাইলি আগ্রাসনে তারা এখন নীরব ভূমিকা পালন করছে।
গাজায় ইসরাইলি আগ্রাসনের ব্যাপারে বাংলাদেশের অবস্থানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার ইতোমধ্যেই এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। ইসরাইলি বর্বরতার নিন্দা জানিয়ে মন্ত্রিসভা একটি প্রস্তাব গ্রহণ করেছে।
ইরানি প্রতিনিধি দল গাজা ইস্যুতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন এবং ইসরাইলী আগ্রাসনের বিরুদ্ধে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান। বড় বড় দেশগুলো তাদের নীরবতা ভঙ্গ করে এ ব্যাপারে এগিয়ে আসবে বলে তারা আশা প্রকাশ করেন।
তারা গাজা ও মিসরের মধ্যেকার রাফা ক্রসিং খুলে দেয়ার ব্যাপারে কার্যকর উদ্যোগ নেয়ার জন্যও বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অনুরোধ জানান।
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের একটি সংসদীয় দল ইরান সফর করবে। শেখ হাসিনা ইরানের উন্নয়নে সেদেশের নারীদের ভূমিকার প্রশংসা করে বলেন, তারা প্রতিটি ক্ষেত্রে তাদের অবস্থান সংহত করেছেন।
এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে তাঁর সরকারের গৃহীত পদক্ষেপের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী এবং সংসদের স্পিকার সবাই মহিলা।
ইরানের প্রতিনিধি দল বলেন, নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে বাংলাদেশের প্রচেষ্টা তারা অনুসরণ করার চেষ্টা করবেন। প্রতিনিধি দলের নেতা প্রধানমন্ত্রীকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির শুভেচ্ছা পৌঁছে দেন।
জবাবে প্রধানমন্ত্রী তার শুভেচ্ছাও ইরানের প্রেসিডেন্টকে পৌঁছে দেয়ার জন্য প্রতিনিধিদলকে অনুরোধ করেন।
এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবদুস সোবহান সিকদার, প্রেস সচিব একেএম শামীম চৌধুরী এবং ঢাকায় ইরানের চার্জ দ্য অ্যাফেয়ার্স রেজা আলাই উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button