৩৬ বছরের মধ্যে এই প্রথম লোকসান

ব্রিটিশ বেকারী চেইন ‘গ্রেগস’র ১৩.৭ মিলিয়ন লোকসান

ব্রিটিশ বেকারী চেইন ‘গ্রেগস্’ গত ৩৬ বছরের মধ্যে এই প্রথম লোকসান দিয়েছে। করোনাভাইরাস মহামারির দরুন এটা হয়েছে। ২০২০ সালে তার ট্যাক্সপূর্ব ক্ষতির পরিমান ১৩.৭ মিলিয়ন পাউন্ড। এ সময়ে প্রতিষ্ঠানটির বিক্রয় উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। যেক্ষেত্রে ২০১৯ সালে এর বিক্রয়ের পরিমান ছিলো ১.১৭ বিলিয়ন পাউন্ড, ২০২০ সালে তা নেমে আসে ৮১১.৩ মিলিয়ন পাউন্ডে।
কোম্পানী এটা নিশ্চিত করেছে যে, ২০২১ সালের প্রথম ১০ সপ্তাহ সমানভাবেই কঠিন। পাই ও সসেজ রুলের জন্য বিখ্যাত নিউ ক্যাসেল ভিত্তিক এই কোম্পানীর ২০৭৮ টি আউটলেট নিত্যপ্রয়োজনীয় খুচরো বিক্রেতা হিসেবে বিবেচিত। বর্তমান লকডাউনের সময় এগুলোকে চালু রাখার অনুমতি দেয়া হয়েছে। তবে শহরের কেন্দ্রস্থলসমূহে এবং ভ্রমনকেন্দ্র গুলোতে বিক্রয় হ্রাস পেয়েছে অস্বাভাবিকভাবে। গত বছরের একই রকম ১০ সপ্তাহে লাইক-ফর-লাইক সেইল ২৮.৮ শতাংশ হ্রাস পায়।
কোম্পানীর শীর্ষ ব্যক্তিরা আগে বলেছিলেন, ২০২২ সাল পর্যন্ত লাভজনক অবস্থায় প্রত্যাবর্তনের প্রত্যাশা করেন না তারা। তবে এ বছরে আরো ১০০ টি নতুন স্টোর খোলার ভবিষ্যত সম্পর্কে তারা আত্মবিশ্বাসী। কোম্পানীর প্রধান নির্বাহী রোজার হোয়াইটসাইড বলেন, চেইনটি মহামারি থেকে পুনরুদ্ধারের ক্ষেত্রে ভালো অবস্থানে আছে। তিনি আরো বলেন যে, ২০২০ যতোটা খারাপ হওয়ার শংকা ছিলো ততোটা খারাপ হয়নি। প্রতিষ্ঠানটি ফারলো স্কীম ও বিজনেস রেইট মওকুফ থেকে লাভবান হয়েছে। ইতোমধ্যে ২০২১ সালে একটি নতুন ডেলিভারি সার্ভিসের মাধ্যমে, যা ৯.৬ শতাংশ বিক্রির জন্য দায়ী, কিছু লোকসান পুষিয়ে নেয়া সম্ভব হচ্ছে। উল্লেখ্য, ৮০ বছরের বেশীকাল আগে ব্রিটেনের নিউ ক্যাসেলে গ্রেগস্ প্রতিষ্ঠিত হয়। ১৯৮৪ সালে প্রতিষ্ঠানটি লন্ডন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। এভাবে একটি পাবলিক কোম্পানী হওয়ার পর থেকে আর কখনো এটা লোকসানের মুখে পড়েনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button